ইথেরিয়াম কি?এবং ইথেরিয়াম কীভাবে কাজ করে?

ইথেরিয়াম কি? ইথেরিয়াম হল একটি ব্লকচেইন প্ল্যাটফর্ম যার নিজস্ব একটি ক্রিপ্টোকারেন্সি রয়েছে, যাকে বলা হয় ইথার (ETH) বা Ethereum, এবং এর নিজস্ব প্রোগ্রামিং ভাষা, যাকে বলা হয় সলিডিটি(solidity)

একটি ব্লকচেইন নেটওয়ার্ক হিসাবে, ইথেরিয়ামের লেনদেন যাচাই এবং রেকর্ড করার জন্য একটি বিকেন্দ্রীকৃত পাবলিক লেজার রয়েছে। Ethereum নেটওয়ার্কের ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে অ্যাপ্লিকেশন তৈরি, প্রকাশ, নগদীকরণ ব্যবহার করতে পারে এবং অর্থপ্রদানের একটি ফর্ম হিসাবে এই ইথার ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করতে পারে।

ইথেরিয়াম কী?

ইথারিয়ামকে আমরা ইথার নামেও চিনি, এটি একটি ডিজিটাল মুদ্রা। যা Ethereum নেটওয়ার্কে স্মার্ট চুক্তি পরিচালনা করতে ব্যবহৃত হয়। বিটকয়েনের মতো, ইথেরিয়াম নেটওয়ার্ক এবং ইথার টোকেনগুলি কোনও ব্যাঙ্ক বা সরকার দ্বারা নিয়ন্ত্রিত বা জারি করা হয় না। পরিবর্তে এটি তার ব্যবহারকারীদের দ্বারা পরিচালিত একটি খোলা নেটওয়ার্ক। তাদের অনুবাদ বিকেন্দ্রীভূত দৃষ্টিতে রাখা হয়। যাকে ব্লকচেইনও বলা হয়। 2016 সালে, Ethereum দুটি পৃথক ব্লকচেইনে বিভক্ত করা হয়েছিল, Ethereum এবং Ethereum Classic। স্মার্ট চুক্তির একটি সেট Ethereum এর সফ্টওয়্যার প্ল্যাটফর্ম থেকে উদ্ভূত হয়েছে। সেপ্টেম্বর 2019 পর্যন্ত, ইথেরিয়াম ছিল বাজারে দ্বিতীয় বৃহত্তম ভার্চুয়াল মুদ্রা, শুধুমাত্র বিটকয়েনের পরে। বিটকয়েনের চেয়ে ইথার মুদ্রা পাওয়া অনেক দ্রুত এবং সহজ হয়।

ইথেরিয়ামের ইতিহাস

আমরা সবাই জানি যে বিটকয়েনের আবিস্কারকের নাম হল সাতোশি নাকামোতো, যিনি একজন অপরিচিত ব্যক্তি, যার সম্পর্কে সঠিক তথ্য কারো কাছে নেই।

কিন্তু ইথেরিয়ামের ক্ষেত্রে ব্যাপারটা সম্পূর্ণ আলাদা, এর আবিস্কারকের নাম ভিটালিক বুটেরিন, যিনি একজন কানাডার বাসিন্দা এবং যিনি রাশিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি 2013 সালে সর্বপ্রথম এই ধারণা প্রকাশ করেন। এবং যা সম্পূর্ণরূপে সেট করতে দুই বছর লেগেছে।

বুটেরিন ছোটো বেলা থেকেই একজন অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন যার গণিতে ব্যাপক আগ্রহ রয়েছে এবং 2012 সালে তথ্যবিজ্ঞানে আন্তর্জাতিক অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক জিতেছেন।

ইথেরিয়াম কিভাবে কাজ করে?

অন্যান্য ক্রিপ্টো কার্রেন্সির মতোই ইথেরিয়াম ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে কাজ করে। Ethereum একটি ক্রিপ্টোগ্রাফিক টোকেন, যা সুরক্ষিত, পাবলিক রেকর্ডগুলির একটি সিরিজ নিয়ে গঠিত যেগুলিকে একত্রে সংযুক্ত করা হয়েছে যেগুলির প্রত্যেকটিকে পরিবর্তন করা কঠিন কারণ সেগুলি ব্যবহারকারীর ডেটা, সময় এবং তারিখের সাথে সংযুক্ত করা হয়েছে এবং পরিবর্তনগুলি সমস্ত ব্যবহারকারীর দ্বারা অনুমোদিত হওয়া আবশ্যক৷

আরও পড়ুনCryptocurrency কি এবং প্রকারভেদ

ইথেরিয়াম থেকে কিভাবে টাকা উপার্জন হয়?

যেকোনো ক্রিপ্টোকারেন্সি কেনার জন্য ক্রিপ্টো কারেন্সি এক্সচেঞ্জ আছে। যেখানে আপনি একটি Exchange আপনার নিজস্ব ডিজিটাল ওয়ালেট খুলে বিভিন্ন ধরনের ক্রিপ্টো কারেন্সি কিনতে, ধরে রাখতে এবং বিক্রি করতে পারেন। এবং আপনি এটিকে ভারতীয় রুপিতে রূপান্তর করতে পারেন এবং সেই টাকাটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও ট্রান্সফার করতে পারবেন।

Ethereum কিনতে, আপনাকে একটি ক্রিপ্টো কার্রেন্সি বিনিময় অ্যাপ্লিকেশনে আপনার ডিজিটাল ওয়ালেট খুলতে হবে।বর্তমানে বিশ্বে অনেক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ রয়েছে যেমন Binance, WazirX, CoinSwitch Kuber ইত্যাদি। যেখানে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করে খুব সহজেই Ethereum কিনতে পারবেন।

ইথেরিয়াম কতটা সুরক্ষিত?

আপনি সকলেই জানেন যে ইথেরিয়ামও একটি ক্রিপ্টো কারেন্সি এবং সমস্ত ক্রিপ্টো কারেন্সি নিরাপদ। কিন্তু এখন পুরো বিশ্ব ডিজিটাল হয়ে উঠছে, তাই আমরা বলতে পারি না যে Ethereum নিরাপদ হবে কারণ এটি সম্পূর্ণভাবে অনলাইন পদ্ধতিতে কাজ করে। আর ভবিষ্যতে যেকোনো বড় হ্যাকার দ্বারা এটি হ্যাক হতে পারে। যদিও Ethereum-এর মতো মুদ্রা হ্যাক করা সহজ ব্যাপার নয়, কিন্তু আমরা বলতে পারি না আগামী কয়েক বছরে কী ঘটবে।

Share the article

Leave a comment