বাবর আজম এর জীবনী – Babar Azam Biography In Bengali

বাবর আজম হলেন একজন পাকিস্তানি ক্রিকেটার।বর্তমানে 23 বছর বয়সী বাবর আজম তার সংযত ব্যাটিংয়ের জন্য পরিচিত। তিনি পাকিস্তানের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন। এর আগে পাকিস্তান ক্রিকেট বিশ্ব ক্রিকেটকে অনেক দুর্দান্ত ক্রিকেটার দিয়েছে। যার মধ্যে তরুণ খেলোয়াড় বাবর আজমের নামও প্রাধান্য পেয়েছে। তিনি পাকিস্তান ক্রিকেটের একজন ডানহাতি ব্যাটসম্যান। যিনি বর্তমানে পাকিস্তান ক্রিকেট দলের টি-টোয়েন্টির এবং একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ক্রিকেটের অধিনায়ক। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ ভারত-পাকিস্তান দুর্দান্ত ম্যাচে ৫২ বলে ৬৮ রান করেছেন বাবর আজম।সেই থেকে তিনি একের পর এক ভেঙে দিচ্ছেন।

বাবর আজম এর জীবন পরিচয়

পুরো নাম / সম্পূর্ণ নামমোহাম্মদ বাবর আজম
ডাক নাম বাবু
বয়স27 বছর (15 অক্টোবর 1994)
পেশাপাকিস্তানি ক্রিকেটার
প্রেমিকা হমিদা মুখতারি
পিতা এবং মাতা আজম সিদ্দিকী,শাবানা আজম
দলপাকিস্তান ক্রিকেট দল
মোট সম্পত্তি 29 কোটি
উচ্চতা5 ফিট 9 ইঞ্চি
ওজন62 কেজি
জাতীয়তা পাকিস্তানি
বোন ফারিয়া আজম
ভাই সাফির আজম এবং ফ্যাজল আজম

বাবর আজম কে?

বাবর আজম হলেন একজন পাকিস্তানি আন্তর্জাতিক ক্রিকেটার যিনি সকল ফরম্যাটে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করেন। বাবর আজম একজন ডানহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান, ব্যাপকভাবে বিশ্বের সেরা সমসাময়িক ব্যাটসম্যানদের মধ্যে একজন হিসেবে বিবেচিত হন।

বাবর আজমের জন্ম, পরিবার ও প্রাথমিক জীবন

বর্তমানে পাকিস্তান ক্রিকেটের তারকা ব্যাটসম্যান এবং অধিনায়ক বাবর আজম 15 অক্টোবর 1994 সালে পাকিস্তানের লাহোরে একটি মুসলিম সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মোহাম্মদ বাবর আজম। যাকে মানুষ আদর করে বাবা বলে ডাকে। বাবর আজমের বাবার নাম আজম সিদ্দিকী। যিনি একটি সরকারি স্কুলে পড়াতেন। তার মায়ের নাম শাবানা আজম। বাবর আজমের দুই ভাই এবং এক বোন রয়েছে । তাদের নাম সাফির আজম ও ফয়জল আজম। বাবর আজমের বোনের নাম ফারিয়া আজম। আর উমর আকমল ও কামরান আকমল হলেন তার চাচাতো ভাইয়ের নাম। যারা পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলেন।

বাবর আজমের চাচাতো ভাই উমর আকমল ও কামরান আকমল ক্রিকেট খেলেন। বাবর আজমকে দেখে ক্রিকেটের প্রতি আগ্রহ বেড়ে যায়। কিন্তু তার পরিবার ছিল বড়। বড় পরিবার হওয়ায় বাবার সমস্ত আয় সংসারের ভরণ-পোষণে ব্যয় হয়। যে কারণে ক্রিকেটের জন্য পরিবারের কাছ থেকে বিশেষ কোনো সহযোগিতা পাননি বাবর আজম।

আরও পড়ুনকে এল রাহুল এর জীবনী

বাবর আজমের ক্রিকেটিং ক্যারিয়ার

বাবর আজমের ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার

10 ফেব্রুয়ারী 2010-এ, তিনি ব্যাঙ্ক অফ স্কটল্যান্ড কাপে পাকিস্তান কাস্টমসের বিরুদ্ধে তার লিস্ট-এ অভিষেক করেন, 10 চার এবং 1 ছক্কার সাহায্যে 78 বলে 68 রান করেন।

1 ডিসেম্বর 2012-এ, ফয়সাল ব্যাংক T20 কাপে হায়দ্রাবাদ হকসের বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক হয়, যেখানে তিনি ব্যাট করার সুযোগ পান কিন্তু 1 ওভারে 7 উইকেটে 1 নেন।

বাবর আজম প্রাথমিকভাবে জারাই তারকিয়াতি ব্যাংক লিমিটেড ক্রিকেট দল এবং ইসলামাবাদ লেপার্ডসের হয়ে উঠতি খেলোয়াড় হিসেবে ঘরোয়া ক্রিকেট খেলেন। পরবর্তী কয়েক বছর, তিনি কায়েদ-ই-আজম ট্রফিতে যথাক্রমে স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান ক্রিকেট দল এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানি ক্রিকেট দলের হয়ে প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেন।

তারপরে 2019 সালের সেপ্টেম্বরে, বাবরকে 2019-20 ঘরোয়া মরসুমের জন্য নবগঠিত মধ্য পাঞ্জাবের অধিনায়ক হিসাবে নামকরণ করা হয়েছিল।

বাবর আজমের টি-টোয়েন্টি ক্রিকেট ক্যারিয়ার

7 সেপ্টেম্বর 2016-এ ইংল্যান্ডের বিপক্ষে তার প্রথম টি-টোয়েন্টি অভিষেক হয়। এই ম্যাচে তিনি করেন ১৫ রান।
টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি 187 ইনিংসে 44.87 গড়ে 7000 রান করেছেন। এর মধ্যে রয়েছে ৬টি সেঞ্চুরি ও ৫৯টি হাফ সেঞ্চুরি। বাবর বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি T20 ক্রিকেটে দ্রুততম 7000 রান করেছেন।

2021 সালের সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান দুর্দান্ত ম্যাচে ভারতকে 10 উইকেটে পরাজিত করে, পাকিস্তানের জয়ের নির্বাসনের অবসান ঘটায়। এক্ষেত্রে বাবর আজমের অবদানও গুরুত্বপূর্ণ ছিল।

বাবর আজমের ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ার

31 মে 2015-এ, তিনি জিম্বাবুয়ের বিপক্ষে তার ওডিআই অভিষেক করেছিলেন, যেখানে তিনি 60 বলে 4 চারের সাহায্যে 54 রান করেছিলেন।

2016 সালের সেপ্টেম্বরে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে বাবর আজম তার প্রথম ওডিআই সেঞ্চুরি করেন, 131 বলে 120 রান করেন এবং তার প্রথম ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতেছিলেন। একই ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তিনি আরেকটি সেঞ্চুরি করেন, এবার তিনি 126 বলে 123 রান করেন। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে, আজম 106 বলে 117 রান করে তার টানা তৃতীয় সেঞ্চুরি করেন, যা তাকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে 350+ রান করার প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়ে তোলেন।

2017 সালে, তিনি প্রথমবারের মতো ওডিআইতে শীর্ষ 10 ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রবেশ করেন।

26 জুন 2019-এ, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে, বাবর আজম ওডিআই ক্রিকেটে (68) ইনিংসের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের জন্য দ্রুততম ব্যাটসম্যান হয়ে ওঠেন।

বাবর আজমের টেস্ট ক্রিকেট ক্যারিয়ার

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩ অক্টোবর ২০১৬ তারিখে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের টেস্ট অভিষেক হয়।
বাবর আজম এখন পর্যন্ত 35 টেস্ট ম্যাচের 63 ইনিংসে 42.9 গড়ে 2362 রান করেছেন। এর মধ্যে রয়েছে তার ৫টি সেঞ্চুরি ও ১৮টি হাফ সেঞ্চুরি।পাকিস্তানের এই ক্রিকেট তারকা তার ব্যাটিং দিয়ে পাকিস্তানের টেস্ট ক্রিকেটের ঝামেলা কমিয়েছেন।

বাবর আজমের Net Worth এবং Life style

পাকিস্তানের লাহোরে একটি বিলাসবহুল বাড়িতে থাকেন বাবর আজম। এছাড়াও তিনি হোন্ডা সিভিক (15 লাখ), মার্সিডিজ – বেঞ্জ সি-ক্লাস (50 লাখ), অডি Q7 (70 লাখ), ল্যান্ড ক্রুজার (1.5 কোটি) এবং অডি R8 (2.32 কোটি) এর মালিক।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে বাবর আজমের চুক্তি রয়েছে।সেখানে তাকে A ক্যাটাগরিতে রাখা হয়েছে। যার কারণে বাবর আজম প্রতি বছর পিসিবি থেকে ₹ 54 লাখ পাকিস্তানী টাকা পান।এছাড়া বাবর আজমের আয়ও আসে পাকিস্তান সুপার লিগ থেকে। পিএসএলের মাধ্যমে তিনি ₹1.30 কোটি আয় করেন। এ ছাড়া বাবর অনেক ব্র্যান্ড থেকেও আয় করেন। 2021 সালের হিসাবে বাবর আজমের মোট মূল্য প্রায় ₹35 কোটি পাকিস্তানী টাকা।

Share the article

Leave a comment