১৯২ ১৬৮ ও ১ Wifi রাউটার এ লগইন কিভাবে করবেন

আজকের পোস্টে আমি আপনাদের বলব কিভাবে আপনি আপনার ওয়াইফাই রাউটারের ১৯২ ১৬৮ ও ১ Wifi রাউটার এ লগইন কিভাবে করবেন অর্থাৎ ওয়াইফাই এর ইউজারনেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবেন? আপনি খুব সহজেই আপনার ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করে, আপনি ওয়াইফাই নেটওয়ার্ক সুরক্ষিত করতে পারেন যাতে অন্য কেউ আপনার অনলাইন ডেটা ব্যবহার করতে না পারে এবং কোনও হ্যাকার হ্যাক করতে না পারে।

১৯২ ১৬৮ ও ১ কি?

ইন্টারনেট অ্যাক্সেস করা প্রতিটি ডিভাইসের একটি অনন্য আছে। একটি আইপি ঠিকানা। আপনি বাড়িতে যে ওয়্যারলেস রাউটার ব্যবহার করেন তার একটি নির্দিষ্ট আইপি রয়েছে যা আপনি তাদের অ্যাডমিন প্যানেলে লগইন করতে ব্যবহার করতে পারেন। 

192.168.1.1 হল বেলকিন, নেটগিয়ার, টিপি-লিঙ্ক এবং আরও অনেক রাউটারগুলির জন্য ব্যক্তিগত আইপি ঠিকানা ৷ যা আপনি আপনার রাউটারের 192.168 ডিফল্ট গেটওয়ে হিসাবে আপনার পিসির মধ্যে ব্যবহার করা হয়।

যাইহোক, তাদের সঠিক আইপি অ্যাড্রেস হল এক যা শেষে 1.1, এবং ০.1 থাকে । এই দুটি দেখতে একই রকম এবং অনেক লোককে বিভ্রান্ত করতে পারে। কিন্তু, স্মার্ট ব্যবহারকারীরা পার্থক্য জানেন, এবং এখন আপনি তাদের একজন। এই আইপি ঠিকানাটি অনেক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এবং তাদের বেশিরভাগই অ্যাডমিন প্যানেলের মাধ্যমে প্রাপ্ত হয়।

কীভাবে ১৯২ ১৬৮ ও ১ Wifi রাউটার এ লগইন করবেন?

আপনার রাউটার যে কোনো কোম্পানির হতে পারে কিন্তু এই প্রক্রিয়াটি প্রায় একই এবং আপনি এটি আপনার মোবাইল ফোনের পাশাপাশি আপনার কম্পিউটার থেকেও করতে পারেন।শুধুমাত্র নীচের ধাপগুলি অনুসরণ করুন।

  • সবার প্রথমে রাউটারকে পিসির সাথে কানেক্ট করতে হবে এবং পরে আপনাকে একটি যে কোন একটি ব্রাউজার খুলে আপনার ওয়াইফাই রাউটারের ১৯২ ১৬৮ ও ১ এ গিয়ে লগইন করতে হবে।
  • এখন আপনার সামনে একটি page open হবে যেখানে Wifi ব্যবহারকারীর এবং Password লিখতে হবে।
  • এটি লেখার পরে আপনি রাউটারের অ্যাডমিন প্যানেলে লগ ইন করতে পারবেন।
বিশেষ তথ্য : আপনি যদি 192.168.1.1 গিয়ে রাউটারের অ্যাডমিন প্যানেল অ্যাক্সেস করতে সফল না হন তাহলে আপনি একটি ভিন্ন IP Address 192.168.0.1 বা 10.0.0.1 ব্যবহার করার চেষ্টা করতে পারেন। 

IP ঠিকানা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনি যদি আপনার ব্রাউজারে 19.168.0.1 টাইপ করেন এবং রাউটারের লগইন পৃষ্ঠায় না যেতে পারেন , তাহলে আপনার রাউটার কোন ঠিকানা ব্যবহার করে তা আপনি কীভাবে খুঁজে পাবেন? খুঁজে বের করার অনেক দ্রুত এবং সহজ উপায় আছে।

প্রথমত, বেশিরভাগ রাউটারে IP ঠিকানা এবং ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ কোথাও একটি স্টিকার থাকে। আপনি সাধারণত ব্যবহারকারীর ম্যানুয়ালেও একই তথ্য খুঁজে পেতে পারেন।

ব্যবহারকারীর ম্যানুয়ালটির কথা বললে, আপনি যদি নিজেরটি হারিয়ে ফেলে থাকেন তবে সম্ভবত নির্মাতার ওয়েবসাইটে এটির একটি PDF সংস্করণ রয়েছে।

আপনি যদি একটি Windows কম্পিউটার ব্যবহার করে রাউটারের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে সহজেই এটি সনাক্ত করতে পারেন।

  1. প্রথমে Start Menu টি খুলুন এবং CMD অনুসন্ধান করুন , তারপর এন্ট্রি প্রদর্শিত হলে কমান্ড প্রম্পট খুলুন।
  2. এরপরে, প্রম্পটে ipconfig টাইপ করুন এবং তারপরে এন্টার বাটন টিপুন।
  3. এখন আপনি ডিফল্ট গেটওয়ে লেবেলযুক্ত এন্ট্রি খুঁজুন।
  4. ডিফল্ট গেটওয়ে আইপি ঠিকানাটি রাউটারের আইপি ঠিকানার মতোই, তাই এটি একটি ওয়েব ব্রাউজারের ঠিকানা বারে টাইপ করে আপনাকে লগইন স্ক্রিনে নিয়ে যাবে।

Jio Wifi এর পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন?

Jio WiFi এর পাসওয়ার্ড পরিবর্তন বা রিসেট করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন।

  • প্রথমে আপনি Jio সাইটে যান এবং jiofiber এ লগইন করুন।
  • তারপরে সেটিংস অপশনে ক্লিক করুন।
  • এখন বাম পাশে WiFi অপশনে ক্লিক করুন।
  • এখন আপনি আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড সেট করুন।

SSID তে ওয়াইফাই হটস্পটের নাম এবং সিকিউরিটি কী অপশনে ওয়াইফাই পাসওয়ার্ড সেট করতে হবে। ওয়্যারলেস সিকিউরিটিতে WPA2-PSK ছেড়ে দিন।

আপনি চাইলে স্ট্যাটাস অপশনে গিয়ে আপনার ওয়াইফাই চালু করতে পারেন এবং এটি নিষ্ক্রিয় করে চালু ও বন্ধ করতে পারেন। আপনি যদি চান, আপনি আপনার ওয়াইফাই সুরক্ষা নিষ্ক্রিয় করতে পারেন এবং আপনি যদি চান, আপনি ওয়াইফাই সুরক্ষা স্তর বাড়াতে বা হ্রাস করতে পারেন।

আর একইভাবে, আপনি যদি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে একইভাবে আপনি আপনার রাউটারের অ্যাডমিন প্যানেলে গিয়ে আপনার WiFi পাসওয়ার্ড জানতে পারবেন।

Share the article

Leave a comment