১০ হাজার টাকায় ২৫টি ব্যবসার আইডিয়া ২০২৩

আপনারা যারা নিজের অনলাইন অথবা অফলাইনে ব্যবসা খুলতে চান, তাঁদের এই ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ভালো লাগবে। কেননা এই সময়ে চাকরির অভাবের কারণে প্রত্যেককেই নিজস্ব একটি ব্যবসা খুলে অর্থ উপার্জন করতে চান। কিন্তু টাকার অভাব এবং কোন ব্যবসাটি খুলবে ভাবছেন , সেক্ষেত্রে আমাদের এই আর্টিকেলটি আপনাকে নতুন কোনো ব্যবসার আইডিয়া ২০২৩ জানতে সাহায্য করবে।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ২০২৩

আমরা এখানে আপনাকে কয়েকটি সেরা ১০ হাজার টাকায় ২৫টি ব্যবসার আইডিয়া প্রদান করা হয়েছে, যা আপনার পছন্দ অনুযায়ী নিজের সেরা ব্যবসাটি বেছে নিতে পারেন।

১.অনলাইন টিচিং

আপনার যদি শিক্ষতার পেশাকে খুবই পছন্দ করে থাকেন ,এবং পাড়ায় ছাত্রছাত্রীদের পড়ানোর Expericence রয়েছে। সেক্ষেত্রে আপনারা অনলাইনে Unacademy, Byjus এবং Youtube এ নিজস্ব একটি Education Channel খুলে টাকা ইনকাম করতে পাবেন।

২.মোবাইলের দোকান

আজকাল প্রত্যেকের কাছেই স্মার্টফোন আছে,আর এইসব ফোনে মাঝে মধ্যেই বিভিন্ন সমস্যার ঠিক করার জন্য লোকেরা মোবাইল ঠিক করার দোকানে যান।

আপনার যদি মোবাইল ঠিক করার মতো কোনো শিক্ষা থাকে, তবে আপনারা বাড়ির সামনে অথবা নিকটবর্তী বাজারে ভাড়ায় মোবাইলের দোকান খুলতে পারেন। এইখানে আপনারা মোবাইল ঠিক করার সাথেই মোবাইল বিভিন্ন যন্ত্রপতি USB Cable ,Headphone, এবং Charger এর মতো জিনিসগুলোও বিক্রি করতে পারবেন।

৩.চায়ের দোকান

বাড়ি এবং বাইরে প্রত্যেকেই চা এবং কফি পান করে থাকি। যা প্রত্যেকের একটি অভ্যাসে পরিণত হয়ে গেছে। তাই আপনারা এই অভ্যাসের সুযোগ লাগিয়ে একটি চায়ের দোকান খুলতে পারেন। যা দ্বারা আপনি প্রতি মাসে ভালো টাকা আয় করতে পাবেন।

৪.ক্যাটারিংয়ের ব্যবসা

আমাদের এর পরের কম টাকায় ব্যবসার আইডিয়াতে বিয়ে অথবা অনুষ্ঠান বাড়িতে খাওয়া দাওয়ার দায়িত্বে থাকা ক্যাটারিং ব্যবসা জায়গা পেয়েছে। এই ব্যবসাটিতে কয়েকজন সদস্য যুক্ত করতে হবে। এবং প্রথমে আপনাকে কিছুটা নিবেশ করতে হবে। কিন্তু এই ব্যবসা থেকে প্রতি মাসে চাকরির তুলনায় ভালো আয় করতে পাবেন।

৫.ডিজিটাল মার্কেটিং

১০ হাজার টাকার নীচে ব্যবসাগুলির মধ্যে ডিজিটাল মার্কেটিং সবচেয়ে সহজ এবং কম ব্যয়বহুল। এবং এই ব্যবসাটি শুরু করার আপনাকে ওয়েবসাইট তৈরি,Seo , Facebook, Google Ads চালানোর জ্ঞান থাকা অতি আবশ্যিক।

৬.দুধের ব্যবসা

আপনারা বাড়িতে ১০ টাকায় কয়েকটি গরু কিনে তাঁর দুধ বাজারে অথবা মিষ্টির দোকানগুলোতে বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন।এছাড়াও নিজের মিষ্টির দোকানও খুলতে পারেন।

৭.মাছ চাষের ব্যবসা

আমাদের মধ্যে অল্পসংখ্যক লোকজনই মাছ চাষের ব্যবসার সম্পর্কে জানেন। এই ব্যবসাটি শুরু করার আপনার কাছে একটি পুকুর থাকতে হবে। যেখানে আপনি চারা মাছ ছেড়ে মাছটি বড় হওয়ার অপেক্ষা করতে হবে। তাঁর পর সেটি আপনারা বাজারে ভালো দামে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

৮.বেসরকারি স্কুলের ব্যবসা

আপনারা চাইলে অল্প টাকার মধ্য দিয়ে গ্রামের ভিতরে বাচ্চাদের জন্য বেসরকারি স্কুল খুলতে পারেন। এই স্কুলটি খোলার পরে যখন বাচ্চারা স্কুলে ভর্তি হতে থাকবে। তখন থেকে আপনারা নিজের শিক্ষকতার চর্চা করার পাশাপাশি স্কুলটি আস্তে আস্তে বড় হলে বিপুল পরিমানের টাকা ইনকাম করতে পারবেন।

৯.Youtube Channel

আজকের এই ইন্টারনেটের যুগে কেউ যদি নিজে একই বাড়িতে বসে ইনকাম করতে চায়। তাঁদের জন্য সবচেয়ে সেরা বিকল্প হলো ইউটিউব চ্যানেল খোলা।

আপনার ইউটিউব চ্যানেলে যখন সাবস্ক্রাইবারের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পেতে থাকবে। তখন আপনি Google Adsense এর সাথে মনিটাইজ করতে পাবেন এবং এর সাথে আপনি বিভিন্ন ধরণের প্রোডাক্ট sell করে টাকা ইনকাম করতে পাবেন।

১০.আচারের ব্যবসা

ঘরে বসে আপনারা বিভিন্ন ধরণের আচার তৈরী করে গ্রামে গ্রামে ঘুরে বিক্রি করতে পারবেন। এক্ষেত্রে এই ব্যবসাটি আপনি খুবই সামান্য অর্থ খরচ করে আচার বিক্রি করে টাকা করা যেতে পারে।

১১.বিউটি পার্লার

মহিলাদের বাড়িতে বসে ভালো টাকা উপার্জন অন্যতম সেরা ব্যবসা হলো বিউটি পার্লার। বর্তমানে প্রত্যেক মহিলারা নিজেকে আরও বেশি সুন্দর করার জন্য প্রায়শই বিউটি পার্লার যান। যার জন্য মোট অংকের টাকাও খরচ করে থাকে। তাই আপনি যদি কোনো বিউটি পার্লার করেন বা করা আছে, তবে আপনি বাড়িতে বসে ভালো টাকা ইনকাম করতে পাবেন।

১২.বইয়ের দোকান

স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের পাশাপাশি অনেকেই সারা বছর বই কেনার চাহিদা সবসময় থাকে। তাই আপনাদের বইয়ের দোকানের ব্যবসার আইডিয়াটি একটি বিকল্প ব্যবসা হতে পারে। এই দোকানটি আপনারা অল্প টাকা পয়সার মধ্যেই বই কিনে দোকানটি খুলতে পারবেন। তাঁর জন্য আপনাদের কাছে অতিরিক্ত বেশি টাকার প্রয়োজন নেই।

১৩.সবজির দোকান

আপনার যদি কিছু পরিমানের জায়গা জমি থাকে, কিন্তু আপনার কাছে তেমন পরিমানের অর্থ নেই। সেক্ষেত্রে আপনার সবজির দোকানের ব্যবসাটি খোলা যেতে পারে। এটিতে খুব সামান্য অর্থ ব্যয় করে ব্যবসাটি চালু করতে পারবেন।

১৪. Freelancing

বাড়ির থেকে অনলাইনে টাকা ইনকাম করার জন্য freelancing খুব জনপ্রিয়। অর্থাৎ আপনার মধ্যে যদি ভিডিও এডিটিং,কনটেন্ট রাইটিং এবং আরও অন্যান্য Skill আছে, সেক্ষেত্রে আপনারা নিজের সময় মতো Client এর দেওয়া কাজটি করতে পারেন, এবং তাঁর বদলে Clent আপনার নিদিষ্ট Rate অনুযায়ী টাকা প্রদান করবে।

১৫.Android App Developer

বর্তমানে মানুষের স্বাচ্ছন্দ বাড়ানোর জন্য একজন Android App Developer এর চাহিদা ক্রমশ বাড়ছে। আর যদি কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করেছেন অথবা App Developer এর কোর্স করা আছে, সেক্ষেত্রে আপনারা freelancing প্ল্যাটফর্মে Client এর App বানিয়ে লক্ষ লক্ষ টাকা উপার্জন করার সুযোগ দেয়।

১৬.মুরগি পালন

১০ টাকায় ব্যবসার আইডিয়াগুলোর মধ্যে মুরগি পালন ব্যবসাটি জায়গা পেয়েছে। এটিতে আপনারা বাড়িতে মুরগি ফার্ম খুলতে হবে, যার জন্য আপনাকে অল্প কিছু অর্থ প্যাকেট থেকে খরচ করতে হবে। তাঁর পর সেই মুরগির ডিম্ ও মুরগি বাজারে বিক্রি করে টাকা আয় যেতে পারে।

১৭.Blogging

ব্লগিং অনলাইনে Passive ইনকাম করার একটি জনপ্রিয় মাধ্যম। কিন্তু এখান থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে Content Writing, Basic SEO এবং কম্পিউটার সম্পর্কে কিছুটা সাধারণ জ্ঞান থাকা প্রয়োজনীয়। এটিতে প্রথমে আপনাকে একটি Topic এর উপরে ওয়েবসাইট বানিয়ে তাঁর মধ্যে কিছু Content লিখে সেটিকে Google Adsense এর মাধ্যমে Approval নিয়ে টাকা ইনকাম করা যায়।

১৮.মাইক ও DJ ভাড়ার ব্যবসা

এখনকার বেশিরভাগ অনুষ্ঠানে DJ চালানো একটি ট্রেন্ড হয়ে উঠেছে। তাই আপনি চাইলে অল্প টাকায় বিয়ে বাড়িতে DJ ভাড়া দেওয়ার ব্যবসাটি চালু করতে পারেন। এখানে আপনি এককালীন নিবেশ করলে কোনো দিন কাজ করতে হবে না।

১৯.কাপড়ের ব্যবসা

আপনি যদি একজন ঘরগৃহিনী হন এবং বাড়ির থেকে কিছু একটা ব্যবসা করে টাকা করতে চান, সেক্ষেত্রে কাপড়ের ব্যবসা আপনাদের জন্য সেরা বিকল্প হতে পারে।

আপনারা বাজারের Whole Seller দের কাছে অল্প টাকার মধ্যে শাড়ি ও ছেলে ও মেয়েদের জামাকাপড় কিনে বাড়ির আশে পাশে,আত্মীয়স্বজন এবং বান্ধবীদের কাছে একটু বেশি বিক্রি করতে পারেন। এই ব্যবসাটি অল্প টাকায় চালু করে পরে একটি কাপড়ের দোকানও খুলতে পারেন।

২০.মোবাইল ও DTH রিচার্জের ব্যবসা

আমরা প্রত্যেকেই মোবাইল রিচার্জ করার জন্য পাশবর্তী মোবাইল শপে গিয়ে রিচার্জ করে থাকি। আপনিও বাড়ির সামনে একটি মোবাইল ও DTH রিচার্জ এর দোকান খুলে রিচার্জ করে কোম্পানির কাছ থেকে Commission কামাতে পারেন।

২১.ফোটোগ্রাফি

আপনারদের ফোটোগ্রাফি করতে ভালো লাগে, তবে আপনি চাইলে বিয়ে বাড়ির অনুষ্ঠানে ফোটোগ্রাফি করতে পারেন। বিভিন্ন অনুষ্ঠানে ফটোগ্রাফি করে রাখার ফটোগ্রাফারদের চাহিদা সবসময় থাকে। তাই আপনারা নিজের ফটোগ্রাফি স্কিল কাজে লাগিয়ে টাকা ইনকাম করতে পাবেন।

২২ আফিলিয়াট মার্কেটিং

এটি অনলাইনে সবথেকে লাভবান ব্যবসার আইডিয়াগুলোর মধ্যে অন্যতম। এখানে আপনারা অন্য কোনো মার্কেট প্লেস থেকে কোনো Product নিয়ে Social Media Platform এ Promote করতে পারেন। এবং যদি কেঊ সেই লিংক থেকে কোনো Product কিনে, তবে সেই Affiliate Company সেই Product – এর কিছু শতাংশ কমিশন দেয়।

২৩.কম্পিউটার কোচিং সেন্টার

বিশ্ব বাজারে কম্পিউটার আসার পর থেকে প্রত্যেক ছাত্রছাত্রীরা ভবিষ্যৎতে চাকরি পাওয়া অথবা কম্পিউটার জ্ঞান থাকার জন্য কম্পিউটার সেন্টারে ভর্তি হয়। অর্থাৎ আপনার যদি কম্পিউটার সম্পর্কে ভালো জ্ঞান থাকে,তবে আপনি বাড়ির একটি বোর্ড লাগিয়ে বাড়িতেই কম্পিউটার সেন্টার খুলে প্রতি মাসে ৩০,০০০ থেকে ৫০,০০০ হাজার টাকা ইনকাম করতে পাবেন।

২৪.শুদ্ধ পানীয় জলের ব্যবসা

আমরা প্রায়শই দেখি গ্রাম হোক অথবা শহর প্রত্যেক জায়গাতে শুদ্ধ পানীয় জলের চাহিদা সর্বত্র রয়েছে। কেননা জলের থেকে মানুষের শরীরে নানা ধরণের রোগ বাসা বাধা ফেলে। তাই আপনি যদি কিছুটা খরচ করে মানুষের বাড়িতে শুদ্ধ পানীয় জল পৌঁছাতে পারেন, সেক্ষেত্রে আপনারা দাম সেট বিক্রি করলে ভালো টাকা আয় করতে পাবেন।

২৫.ফাস্ট ফুডের দোকান

ফাস্ট ফুডের ব্যবসার আইডিয়াটি শহর এবং গ্রাম দুটি জায়গাতে সহজেই চলতে পারে। কিন্তু এটিতে প্রথমে শিখতে হবে কিভাবে আপনারা ভালো ফাস্ট ফুড তৈরী করতে পারেন। তাঁর পর আপনারা বাজারে জমজমাট জায়গা স্টল খুলে ফাস্ট ফুড বিক্রি করতে পারবেন।

Share the article

Leave a comment