মিউচুয়াল ফান্ড কি?এবং কিভাবে বিনিয়োগ করবেন?

আপনারা সবাই নিশ্চয়ই মিউচুয়াল ফান্ডের সম্পর্কে কোনো না কোনোভাবে শুনেছেন। এটা দেখে আপনার মনে কিছু প্রশ্ন জাগতে পারে যে মিউচুয়াল ফান্ড কী? এটিতে কিভাবে বিনিয়োগ করবেন? এটি কীভাবে কাজ করে, এর সুবিধা, অসুবিধা এবং কীভাবে আমরা ঘরে বসে এটি থেকে অর্থ উপার্জন করতে পারি। তাই আজ আমরা আপনাদের এই সব প্রশ্নের উত্তর দেব।

অনেকের এই ভ্রান্ত ধারণা আছে যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়, কিন্তু এটা একেবারেই ভুল যে আপনি 500 টাকা বিনিয়োগ করেও অর্থ উপার্জন করতে পারেন। মিউচুয়াল ফান্ড সম্পর্কে মানুষের আরেকটি ভুল ধারণা হল যে শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ড উভয়ই এক, কিন্তু বাস্তবে এটি সত্য নয়।তাহলে চলুন জেনে নেই মিউচুয়াল ফান্ড কি?এবং কিভাবে বিনিয়োগ করবেন?

মিউচুয়াল ফান্ড কি?

মিউচুয়াল ফান্ড হল বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে একক তহবিলে বিনিয়োগ করার একটি সহজ উপায়। সাধারণত এই তহবিলটি একজন তহবিল ব্যবস্থাপক দ্বারা পরিচালিত করা হয়, যিনি কিনা বিভিন্ন বিনিয়োগকারীদের কাছ থেকে সংগৃহীত অর্থ বন্ড কিংবা স্টক মার্কেটে বিনিয়োগ করেন। বিনিয়োগকারীকে তার অর্থের জন্য ইউনিট বরাদ্দ করা হয়। এই ইউনিটকে NAV বলা হয়।

মিউচুয়াল ফান্ডে, বিনিয়োগকারীরা বিনিয়োগের খরচ এবং লাভ ভাগ করে নেয়। বিনিয়োগকারী সিদ্ধান্ত নেয় তারা কতটা ঝুঁকি নিতে চায় এবং তাদের রিটার্ন নির্ভর করবে বিনিয়োগ কতটা ভালো পারফর্ম করে তার উপর।

মিউচুয়াল ফান্ড প্যাসিভ বা সক্রিয়ভাবে পরিচালিত হতে পারে। একটি সক্রিয়ভাবে পরিচালিত তহবিল উচ্চতর রিটার্ন আছে, কিন্তু এটি সেই বিকল্পটি বেছে নেওয়া বিনিয়োগকারীদের জন্য আরও বেশি ঝুঁকি বহন করে।

সহজ কথায়, মিউচুয়াল ফান্ড হল অনেক লোকের অর্থ দিয়ে তৈরি একটি তহবিল। যেখানে বিনিয়োগকৃত অর্থ বিভিন্ন স্থানে বিনিয়োগ করে বিনিয়োগকারীকে তার পরিমাণ থেকে সর্বোচ্চ মুনাফা দেওয়ার চেষ্টা করা হয়। আশা করি আপনি বুঝতে পেরেছেন মিউচুয়াল ফান্ড কী।

মিউচুয়াল ফান্ড এর ইতিহাস

ভারতের প্রথম মিউচুয়াল ফান্ড 1963 সালে ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়ার আকারে আসে। উদারীকরণের যুগে সরকার পাবলিক সেক্টরের ব্যাংক ও প্রতিষ্ঠানকে মিউচুয়াল ফান্ড আনার অনুমতি দেয়।

1992 সালে, SEBI একটি বিল পাস করে যার অধীনে বিনিয়োগকারীদের অর্থ বাজারে সুরক্ষিত করা উচিত এবং নিরাপত্তা বাজার নিয়ন্ত্রণ করা উচিত।

এবং 1993 সালে মিউচুয়াল ফান্ড সংক্রান্ত প্রবিধানগুলিকে অবহিত করেছে। তারপর থেকে, বেসরকারি খাতের কোম্পানিগুলিকে মিউচুয়াল ফান্ডে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। সেবি সময়ে সময়ে বিনিয়োগকারীদের অর্থ রক্ষার জন্য নিয়ম তৈরি করে এবং বিভিন্ন নির্দেশিকা জারি করে।

মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ

অনেক ধরনের চিউ ফান্ড আছে। আমরা তাদের 2 শ্রেণীতে ভাগ করতে পারি। একটি হল কাঠামোর ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের ধরন এবং দ্বিতীয়টি সম্পদের ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের ধরন।

১.কাঠামোর ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের ধরন

Open ended funds: এগুলি সেই তহবিল যেখানে ইউনিটগুলি সারা বছর কেনার জন্য খোলা থাকে। এই তহবিল ইউনিটগুলির সমস্ত ক্রয় বর্তমান এবং NAV তে কেনা হয়। তহবিলগুলি মূলত বিনিয়োগকারীদের যতক্ষণ চায় ততক্ষণ বিনিয়োগ করতে দেয়। তহবিলে যে পরিমাণ বিনিয়োগ করা যেতে পারে তার কোনও সীমা নেই। এগুলি সক্রিয়ভাবে পরিচালিত হয় যার অর্থ একজন তহবিল ব্যবস্থাপক আছেন যিনি সেই পদগুলি বেছে নেন এবং বিনিয়োগের জন্য একটি ফিও নেন যা সক্রিয় পরিবর্ধনের কারণে নিষ্ক্রিয়ভাবে পরিচালিত তহবিলের চেয়ে বেশি হতে পারে৷ যারা তারলতার সাথে বিনিয়োগ করতে চান তাদের জন্য একটি ভাল বিনিয়োগকারী কোনো নির্দিষ্ট মেয়াদে আবদ্ধ নয়। এর মানে হল যে বিনিয়োগকারীরা যখনই চায় তাদের বন্ধুদের প্রত্যাহার করতে পারে, এইভাবে তাদের প্রয়োজনীয় তারল্য প্রদান করে।

close ended funds: এমন কিছু তহবিল রয়েছে যাতে ইউনিটগুলি শুধুমাত্র প্রাথমিক অফারের সময়কালে কেনা যায়। তারল্য প্রদানের জন্য, এই স্কিমগুলি প্রায়শই একটি স্টক এক্সচেঞ্জে ট্রেড করার জন্য তালিকাভুক্ত করা হয়৷ খোলা প্রাপ্তবয়স্ক মিউচুয়াল ফান্ডের বিপরীতে, একবার একটি ইউনিট বা স্টক কেনা হলে, সেগুলি মিউচুয়াল ফান্ডে বিক্রি করা যায় না, পরিবর্তে সেগুলি স্টক এক্সচেঞ্জে বিক্রি হয়৷ সিংহের বর্তমান মূল্যের মাধ্যমে বিক্রি করতে হবে।

interval funds: খোলা প্রাপ্তবয়স্ক এবং ঘনিষ্ঠ সম্পাদনা তহবিলের বৈশিষ্ট্য রয়েছে এমন ফান্ড রয়েছে যেখানে ফান্ড ম্যানেজমেন্ট কোম্পানীর মেয়াদে বিভিন্ন ব্যবধানে সিংহ ক্রয়ের জন্য তহবিল খোলা হয় যাতে এই বিরতির সময় বিদ্যমান ইউনিট হোল্ডারদের কাছ থেকে ইউনিট ক্রয় করা হয়। হোল্ডারদের ইচ্ছা তাই তারা ফান্ডের পক্ষে শেয়ার পাঠাতে পারেন।

কাঠামোর ভিত্তিতে মিউচুয়াল ফান্ডের ধরন সম্পর্কে কথা বলা হয়েছিল, এখন আমরা সম্পদের ভিত্তিতে কত ধরণের মিউচুয়াল ফান্ড নেওয়া হয় তা নিয়ে কথা বলব।

২.সম্পদ অনুসারে মিউচুয়াল ফান্ডের প্রকারভেদ

Debt Funds: কোম্পানির স্টকে বিনিয়োগকারী ইক্যুইটি তহবিলের বিপরীতে, ঋণ তহবিল স্থির রিটার্ন উপকরণ যেমন কর্পোরেট বন্ড, সরকারি সিকিউরিটিজ, ট্রেজারি বিল এবং বাণিজ্যিক কাগজপত্রে বিনিয়োগ করে যখন স্টকগুলি অস্থির হতে পারে৷ আপনি যদি একজন রক্ষণশীল বিনিয়োগকারী হন তবে স্থায়ী আয়ের উপকরণগুলি তুলনামূলকভাবে স্থিতিশীল৷ আপনি টাকা দিয়ে উচ্চ ঝুঁকি নিতে চান না, তাহলে আপনি ঋণ তহবিলে বিনিয়োগ করতে পারেন, এই তহবিলগুলি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটের বিকল্প হতে পারে।

Liquidity Mutual Funds: নাম অনুসারে, তারল্য তহবিলগুলি অত্যন্ত তরল প্রকৃতির, যার অর্থ আপনি যখনই চান আপনি সেগুলিকে রিডিম করতে পারেন৷ একটি তহবিল যা উপহার তহবিল এবং অর্থ বাজারের উপকরণ যেমন সরকারি বন্ড এবং ট্রেজারি বিলগুলির বিভাগে পড়ে৷ – সময়ের মধ্যে এবং আপনি যদি জরুরী অবস্থায় টাকা তুলতে চান এবং তারল্য তহবিল থেকে সহজেই প্রত্যাহার করা যায় তবে এটি একটি ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টের একটি ভাল বিকল্প।

Equity Funds: ইক্যুইটি ফান্ডগুলি স্টক ফান্ড নামেও পরিচিত, বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে। এটি একটি নির্দিষ্ট অনুপাত বা একটি নির্দিষ্ট শতাংশ যা ইক্যুইটি তহবিলগুলিকে বিভিন্ন সংস্থার শেয়ারগুলিতে বিনিয়োগ করতে হয়। ডিপার্টমেন্ট ফান্ডে রিটার্ন নির্ভর করে কোম্পানির শেয়ার কতটা ভালোভাবে রিটার্ন দেয় তার উপর। সাধারণত ইক্যুইটি ফান্ডের ভালো রিটার্ন দেওয়ার সম্ভাবনা থাকে যা তাদের অর্থ দীর্ঘ সময় ধরে বিনিয়োগ করে রাখে। অন্য কথায়, ইক্যুইটি তহবিলে রিটার্ন আপনাকে মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে যা সময়ের সাথে সাথে অর্থের মূল্য হ্রাস করে।

Hybrid Funds: হাইব্রিড তহবিলগুলি ইক্যুইটি এবং ঋণের মিশ্রণে বিনিয়োগ করে, অন্য কথায়, এই তহবিলগুলি একটি নির্দিষ্ট অংশ ইক্যুইটিতে বিনিয়োগ করে যখন বাকিগুলি ঋণ তহবিলে বিনিয়োগ করে৷ এইভাবে, হাইব্রিড তহবিলগুলি আপনাকে ইক্যুইটি এবং ঋণ উভয় সুবিধা গ্রহণ করার বিকল্প দেয় যদি আপনি খুঁজছেন 1 কাটের উচ্চ রিটার্নের সম্ভাবনার জন্য এবং বাজারের অস্থিরতার কারণে আপনার রিটার্নের কোনো হ্রাস এড়াতে চান, তাহলে হাইব্রিড ফান্ড আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

এই তহবিলগুলি ছাড়াও, অনেক ধরণের তহবিল রয়েছে, তবে এগুলিই প্রধান এবং সর্বাধিক ব্যবহৃত তহবিল।

মিউচুয়াল ফান্ডের সুবিধা

  • আপনি মিউচুয়াল ফান্ডে যে অর্থ বিনিয়োগ করেন তা মিউচুয়াল ফান্ড বিশেষজ্ঞরা তাদের অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে পরিচালনা করেন।
  • নিরাপদ বিনিয়োগের মূল মন্ত্র হল আপনার টাকা এক জায়গায় না রেখে, অনেক জায়গায় ভাগ করুন এবং অনেক জায়গায় বিনিয়োগ করুন। প্রতিটি মিউচুয়াল ফান্ড বিভিন্ন জায়গায় অর্থ বিনিয়োগ করে।
  • মিউচুয়াল ফান্ডে আজ প্রতিটি ধরণের ব্যক্তির জন্য কিছু না কিছু রয়েছে। যারা সর্বোচ্চ রিটার্ন চায় তাদের জন্য সর্বোচ্চ নিরাপদ তহবিল থেকে, যারা বেশি রিটার্ন চায় তাদের জন্য সর্বোচ্চ নিরাপদ বিনিয়োগ, সব ধরনের তহবিল রয়েছে।
  • আপনি খুব সহজেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি একই সহজে তহবিল থেকে অর্থ উত্তোলন করতে পারেন। বিনিয়োগ করার জন্য, আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে যা আপনি অনলাইন বা অফলাইনে যেকোনো স্থান থেকে বা যেকোনো স্থান থেকে পূরণ করতে পারেন।
  • বড় কোম্পানির শেয়ারের দাম অনেক বেশি। অনেক সময় আপনি সেই কোম্পানিগুলিতে অর্থ বিনিয়োগ করতে চান কিন্তু কম বাজেটের কারণে আপনি তা করতে সক্ষম হন না। যেখানে মিউচুয়াল ফান্ডে অনেকের একসাথে টাকা থাকে, তখন আপনার টাকা বড় কোম্পানিতে বিনিয়োগ করা হয়।

এস বি আই মিউচুয়াল ফান্ড

SBI মিউচুয়াল ফান্ড হল SBI এর একটি অন্যতম বিনিয়োগকারী মাধ্যম যার সাহায্যে আপনি আপনার টাকা নিবেশ করতে পারবেন। সব মিউচুয়াল ফান্ড ক্লাসের জন্য এটি সবচেয়ে বড় এবং সবচেয়ে পছন্দের ফান্ড হাউস হয়ে থাকে। মিউচুয়াল ফান্ড ট্রাস্টি কোম্পানি প্রাইভেট লিমিটেড ভারতীয় ট্রাস্ট আইন 1882 এর বিধানের অধীনে একটি ট্রাস্ট হিসাবে গঠিত হয়েছিল।

এটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) এর সাথে নিবন্ধিত। SBI মিউচুয়াল ফান্ড হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আমুন্ডি, একটি ইউরোপীয় সম্পদ ব্যবস্থাপনা সংস্থার মধ্যে একটি যৌথ উদ্যোগ।

যা ক্রেডিট এগ্রিকোল এবং সোসাইট জেনারেলে যৌথভাবে গঠিত একটি সহায়ক সংস্থা। SBI মিউচুয়াল ফান্ডের কর্পোরেট সদর দপ্তর, ভারতের বৃহত্তম ব্যাঙ্ক স্পন্সর মিউচুয়াল ফান্ড মুম্বাইতে অবস্থিত।

এটি একটি অফশোর ফান্ড চালু করার জন্য প্রথম ব্যাঙ্ক-স্পন্সর ফান্ড, রিসার্জেন্ট ইন্ডিয়া অপর্চুনিটি ফান্ড।

মিউচুয়াল ফান্ডে কিভাবে বিনিয়োগ করব?

আজকাল আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন এমন অনেক উপায় রয়েছে! আপনাকে আপনার সুবিধা অনুযায়ী সেরা উপায়টি দেখতে হবে, যদিও আজকাল মানুষ অনলাইন পথই বেশি পছন্দ করে! তবুও, আমরা এখানে সব উপায় বলবো যার মাধ্যমে আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

ফান্ড হাউসের সাথে সরাসরি অফলাইন বিনিয়োগ

ফান্ড হাউসের সাথে সরাসরি অফলাইন বিনিয়োগ – আপনি ফান্ড হাউসের নিকটতম শাখা অফিসে গিয়ে মিউচুয়াল ফান্ড স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনি নীচে উল্লিখিত নথিগুলির একটি অনুলিপি বহন করছেন –

  • ঠিকানা প্রমাণ
  • পরিচয়ের প্রমাণ (পরিচয় প্রমাণ)
  • চেক লিফ বাতিল করুন
  • পাসপোর্ট সাইজের ছবি (পাসপোর্ট ছবি)
  • ফান্ড হাউস আপনাকে একটি আবেদনপত্র সরবরাহ করবে, যা আপনাকে পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র সহ জমা দিতে হবে।

একটি ব্রোকারের মাধ্যমে অফলাইন বিনিয়োগ

একটি ব্রোকারের মাধ্যমে অফলাইন বিনিয়োগ – মিউচুয়াল ফান্ড ব্রোকার বা ডিস্ট্রিবিউটর হলেন একজন যিনি আপনাকে বিনিয়োগের পুরো প্রক্রিয়াতে সহায়তা করবেন। তিনি আপনাকে আপনার বিনিয়োগের জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য প্রদান করবেন যার মধ্যে রয়েছে বিভিন্ন স্কিমের বৈশিষ্ট্য, প্রয়োজনীয় নথিপত্র ইত্যাদি। আপনি কোন স্কিমগুলিতে বিনিয়োগ করবেন তাও তিনি নির্দেশনা দেবেন৷ এই পরিষেবাগুলির জন্য আপনার কমিশন আপনার মোট বিনিয়োগের পরিমাণ থেকে কাটা হবে।

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে

অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন – আজকাল বেশিরভাগ ফান্ড হাউস মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের অনলাইন সুবিধা প্রদান করে। আপনাকে যা করতে হবে তা হল ফান্ড হাউসের অফিসিয়াল সাইটে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন, প্রাসঙ্গিক তথ্য পূরণ করুন এবং জমা দিন।

কেওয়াইসি প্রক্রিয়াটি অনলাইনেও সম্পন্ন করা যেতে পারে (ekyc) যার জন্য আপনাকে আপনার আধার নম্বর এবং প্যান লিখতে হবে। তথ্যটি ব্যাকএন্ডে যাচাই করা হবে এবং একবার যাচাই করা হয়ে গেলে, আপনি বিনিয়োগ শুরু করতে পারেন।

Share the article

Leave a comment