SSD কি এবং কিভাবে কাজ করে | What is SSD in Bengali

SSD কি এবং কিভাবে কাজ করে? বন্ধুরা আপনারা যদি কখনও নতুন ল্যাপটপ বা কম্পিউটার কিনে থাকেন তাহলে SSD এর নাম নিশ্চয়ই শুনে থাকবেন। কারণ এটি আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে তাঁর দ্রুত গতি এবং বিভিন্ন feature-এর কারণে।

SDD

 SSD বা Solid-state drive হলো বর্তমান যুগের storage device,যার ব্যবহার আমরা কম্পিউটারে করে থাকি।SSD-তে flash-based memory ব্যবহার হওয়ার কারণে এটি traditional mechanical hard disk-এর তুলনায় দ্রুত গতিতে কাজ করতে পারে ।

অধিকতর আমরা Computer এবং Laptop-এ আমাদের File এবং অন্যান্য ধরণের Data Store করার জন্য Storage Device হিসাবে Hard Disk(HDD) ব্যবহার করে থাকি।কিন্তু সম্প্রতি কয়েক বছর ধরে Soild State Drive এর ব্যবহার ক্রমশ বেড়ে চলেছে। Computer specialist-দের মতে ভাল performance এর জন্য আপনাকে HDD-এর জায়গা SSD বেছে নেওয়ার পরামশ দিয়েছেন।

SSD কি

SSD র full from হলো Soild State Drive. এটি আমাদের কম্পিউটারের থাকা Hard Disk এর মতোই Data Store করার কাজ করে থাকে।Hard Disk এর তুলনায় SSD দ্রুত গতিতে কাজ করতে পারে।এর দ্রুত গতিতে কাজ করার পিছনে কোনো না কোনো কারণ রয়েছে।

সাধারণত SSD হলো আধুনিক Technology-র নতুন Update বা New Version. এটি সাধারণ Hard Disk এর তুলনায় ওজনে হালকা এবং আকৃতিতে ছোটো হয়ে থাকে। কিন্তু এটার দাম Normal Hard Disk এর তুলনায় বেশি হয়।

কম্পিউটার যাতে দ্রুতগতিতে এবং কম শক্তি খরচ করে কাজ করতে পারে সেই জন্য SSD-র উদ্ভাবন করা হয়েছে। SSD এর বিশেষ বিষয় হল এটি খুবই দ্রুত গতিতে কাজ করতে পারে এবং HDD এর তুলনায় কম শক্তি খরচ করে।

Memory এবং Pen drive-এর মতোই SSD-তেও flash storage-এর ব্যবহার করা হয়।

SSD একটি flash storage Device হওয়ার কারণে এখানে কোনো Moving Part না থাকা না। যার ফলে SSD Laptop এবং Computer-কে দ্রুত গতিতে কাজ করতে সাহায্য করে।এই সব কারনের জন্য বর্তমানে কম্পিউটারে SSD ব্যবহার করা হয়।

SSD কিভাবে কাজ করে

SSD Hard Disk এর মতোই একটি Storage Drive .যা আপনার Data-কে Permanent basis এর মাধ্যমে Store করে থাকে। কম্পিউটারে SSD ব্যবহার করার সাথে সাথেই কম্পিউটারের Transfer করার speed বেড়ে যায়। যার ফলে আপনি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে খুব সহজে যেকোনো File বা Data Transfer করতে পারবেন।

আমরা জানি, Hard Disk- এ একটি চৌম্বকীয় Disk থাকে, যার কারণে Hard Disk ঘূর্ণনের কারণে Data স্থানান্তর এবং Access করা যায়। কিন্তু SSD-তে এটি ঘটে না। এখানে সমস্ত কাজ সেমিকন্ডাক্টর দ্বারা সম্পন্ন হয়।এবং এটা ঠিক RAM এর মত কাজ করে। কারণ সেমিকন্ডাক্টর চুম্বকের চেয়ে ভালো যোগাযোগ করে এবং এটা অনেক দ্রুত গতিতে কাজ করতে সক্ষম।

SSD কত প্রকার ও কি কি

বাজারে বিভিন্ন ধরণের SSD রয়েছে ,যাদের তাঁর Quality এবং Speed অনুসারে ভাগ করা হয়েছে।সেগুলি হলো –

  • SATA SSD Disk
  • MTS-SSD Disk
  • M.2 SSD Disk
  • SSHD SSD Disk

SATA SSD Disk

এই ধরনের SSD দেখতে অনেকটা ল্যাপটপের Hard Drive এর মতো হয়। যা কিনা একটি সাধারণ Hard Disk এর মতোই simple SATA connector-কে সমর্থন করে। এটি SSD এর সবচেয়ে সহজ form factor যা আপনি দেখে সনাক্ত করতে পারেন।এবং প্রথম এই ধরনের SSD বাজারে এসেছিল এবং এখনও চলছে। এই ধরনের SSD বর্তমানে যেকোনো ধরনের Pc-তে ব্যবহার করা যায়।

MTS-SSD Disk

সাধারণত MTS-SSD Disk connectivity এবং form factor থেকে Simple SATA SSD সম্পূর্ণ আলাদা। এটি আকারে খুবই ছোট হয় এবং Simple SSD থেকে বেশ আলাদা দেখতে হয়। এটি স্বাভাবিক RAM Stick এবং Connectivity পরিপ্রেক্ষিতে দৃশ্যমান। এটি প্রতিটি Pc-তে ব্যবহার করা যায় না, এটি ব্যবহার করার জন্য আপনার Pc-তে SATA Port থাকা খুবই গুরুত্বপূর্ণ। এই ধরনের SSD বেশিরভাগক্ষেত্রে Laptop-এ ব্যবহার করা হয়।

M.2 SSD Disk

এই ধরনের SSD গুলি M-SATA SSD Disk-র অনুরূপ। কিন্তু এটি একটি Updated Version এবং এটি SATA SSD এর চেয়ে দ্রুত এবং ছোট হওয়া সত্ত্বেও, এটি উভয় ধরণের সংযোগ সমর্থন করে যেমন আপনি এটিকে general SATA cable এর সাথে সংযু ক্ত করতে পারেন। M.2 SSD Disk একটি PCI-E Express Port এর মত হয়। কিন্তু এটা একটু আকারে ছোট হয়ে থাকে।

SSHD SSD Disk

SSHD কে সম্পূর্ণভাবে SSD বলা যাবে না। কারণ এটি Solid state drive এবং Hard Disk উভয়ের সমন্বয়ে তৈরী হয়েছে ।এটিতে SSD এর কিছু Memory এবংHard Desk এর কিছু অংশ রয়েছে অর্থাৎ এটি Hard Disk এবং SSD উভয়ের সমন্বয়ে তৈরী করা হয়েছে।আজকের সময়ে কিছু কিছু Laptop-এ SSHD Disk ব্যবহার করা হয়।

SSD সুবিধা

Speed

সাধারণত SSD গুলিতে ম্যাকেনিক্যাল পার্টের তুলনায় ইলেকট্রিকাল সার্কেটের ব্যবহার করা হয়।কেননা এরা Data Access করতে পারে মাইক্রোসেকেন্ডে।এইসব কারণে HDD-র তুলনায় SDD অনেক গুন দ্রুত গতিতে কাজ করে। অর্থাৎ যদি আপনার কম্পিউটারে Secondary storage হিসেবে SSD থাকে। তাহলে আপনার Computer Start বা কোনো Software Run করতে খুব একটা সময় লাগবে না।

Power Consumption

কোন ধরনের মেক্যানিকাল Moving Part না হওয়ার কারনে SSD অনেক কম শক্তি বহন করে। এর ফলে Electicity Bill-এর অপচয় কম হয়। এছাড়াও আপনি দেখতে পাবেন যেই Laptop-এ Solid State Drive আছে, সেই Laptop গুলি যথেষ্ট ভালো Battery Life প্রদান করে ।

Heat

SSD গুলির মধ্যে কোনো moving part না থাকার কারনে এবং Flash Memory থাকার ফলে SSD low Heat হয়।

SSD অসুবিধা

Storage Capacity

যদি আপনার ডেটা স্টোর করার জন্য বেশি স্টোরেজের প্রয়োজনীয়তা হয়। তখন SSD সাধারণ Hard Disk এর তুলনায় খুব একটা বেশি Storage প্রদান করতে পারে না।

Price

একটি SSD-র দাম Normal Hard Disk এর তুলনায় অনেক বেশি হয়ে থাকে। সাধারণত বাজারে একটি 512 GB SSD-র দাম যেখানে ৫০০০ থেকে ৬০০০ টাকার মধ্যে ,সেখানে একটি 1TB HDD ৩৫০০ টাকায় খুব সহজেই পাওয়া যাবে।

SSD এবং HDD এর মধ্যে পার্থক্য

ভিত্তি SSD (Solid State Drive)HDD (Hard Disk Drive)
গতি(Speed) যেহেতু SSD-তে কোন Moving Part নেই, তাই এর গতি Hard Disk-এর তুলনায় খুব দ্রুত হয় ।Hard Disk-এ Moving Part রয়েছে, যার কারণে এর গতি কমে যায়।
দাম (Cost) SSD-এর খরচ অনেক বেশি এবং এটি খুব বেশি দামে খুব কম Storage প্রদান করে।সেখানে Hard Disk খুব কম খরচে বেশি Storage প্রদান করে থাকে।
Storage ক্ষমতা SSD বেশি ব্যয়বহুল হওয়ার কারনে, এর Storage ক্ষমতা কম রাখা হয়েছে।সেখানে HDD খুব কম খরচে বেশি Storage প্রদান করে, তাই HDD এর Storage ক্ষমতা বেশি রাখা হয়।
Battery  ক্ষমতা SSD খুব কম Battery খরচ করে, যার কারণে এর ব্যাটারির কর্মক্ষমতা দীর্ঘ সময় ধরে চলে। SSD-এর গড় ব্যাটারি খরচ সম্পর্কে কথা বললে, এটি 2 থেকে 3 Watt পর্যন্ত খরচ করে ।যদিও HDD প্রচুর Battery খরচ করে, যার কারণে এর Battery খুব অল্প সময়ের জন্য চলে। HDD এর গড় ব্যাটারি খরচ সম্পর্কে কথা বললে, এটি 6 থেকে 7 Watt পর্যন্ত খরচ করে ।
File Opening SpeedSDD তে File খুব দ্রুত গতিতে খোলে।সেখানে HDD-তে File টি খুব ধীরে ধীরে খোলে।

আমাদের Pc-তে কোনটি ব্যবহার করা উচিত SSD না HDD

বন্ধুরা, এই প্রশ্নের উত্তর সম্পূর্ণ নির্ভর করে আমাদের প্রয়োজনের উপর এবং Budget উপর।যদি  আপনি যদি দুর্দান্ত পারফরম্যান্স সহ একটি Pc তৈরি করতে চান। তাহলে আপনি SSD-এর জন্য যেতে পারেন তবে আপনি যদি একটি সাধারণ Pc তৈরি করতে চান যা আপনি আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যবহার করতে চান। সেক্ষেত্রে আপনি HDD ব্যবহার করতে পারেন।

FAQ

Ssd এর দাম কত ?

সাধারণত একটি 240-256 GB SSD-র দাম 3100 – 5000 টাকা পর্যন্ত হয়ে থাকে।

Ssd কত প্রকার ও কি কি ?

মার্কেটে বিভিন্ন ধরণের SSD রয়েছে ,যাদের তাঁর Quality এবং Speed অনুসারে ভাগ করা হয়েছে।এর মধ্যে পাঁচটি সেরা SSD হলো – SATA SSD Disk, MTS-SSD Disk, M.2 SSD Disk, SSHD SSD Disk.

Ssd এর কাজ কি ?

SSD Hard Disk এর মতোই একটি Storage Drive .যা আপনার Data-কে Permanent basis এর মাধ্যমে Store করে থাকে। কম্পিউটারে SSD ব্যবহার করার সাথে সাথেই কম্পিউটারের Transfer করার speed বেড়ে যায়।

Share the article

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *