সেনসেক্স এবং নিফটি কি?

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা জানব সেনসেক্স এবং নিফটি কি এবং তাদের মধ্যে পার্থক্য কি? প্রায়শই আমরা সবাই টিভি, সংবাদপত্র বা অন্য কোনও জায়গায় সেনসেক্স এবং নিফটি সম্পর্কে শুনি।এবং প্রতিদিন টিভি চ্যানেল ও সংবাদপত্রে তাদের উত্থান-পতন নিয়ে বিস্তর আলোচনা করা হয়। অন্যদিকে, আপনি কি কখনও সেনসেক্স এবং নিফটি কী তা খুঁজে পেয়েছেন? এবং তাদের মধ্যে পার্থক্য কি? যদি না হয়, তাহলে আজ আমরা আপনাকে এই সম্পর্কে বলতে যাচ্ছি। আসুন বিস্তারিতভাবে জানি-

সেনসেক্স কি?

সেনসেক্স হল বোম্বে স্টক এক্সচেঞ্জের (BSE)একটি বেঞ্চমার্ক সূচক। এজন্য একে BSE সেনসেক্সও বলা হয়। সেনসেক্স শব্দটি সংবেদনশীল এবং সূচক নিয়ে গঠিত।কিছু লোক একে সংবেদনশীল সূচকও বলে। এটি প্রথম 1986 সালে গৃহীত হয়েছিল এবং এটি 13টি বিভিন্ন সেক্টরে 30টি কোম্পানির অস্থিরতা দেখায়। এই স্টকগুলির পরিবর্তন সেনসেক্সে ওঠানামা করে। সেনসেক্স ফ্রি ফ্লোট পদ্ধতি ব্যবহার করে গণনা করা হয়।

নিফটি কিভাবে গণনা করা হয়?

  • সেনসেক্সের অন্তর্ভুক্ত 30টি কোম্পানির বাজার মূলধন গণনা করা হয়। এ জন্য কোম্পানি কর্তৃক ইস্যুকৃত শেয়ারের সংখ্যাকে শেয়ারের মূল্য দিয়ে গুণ করা হয়। এইভাবে প্রাপ্ত চিত্রটিকে কোম্পানির বাজার মূলধন বলা হয়।
  • এখন সেই কোম্পানির ফ্রি ফ্লোট ফ্যাক্টর হিসাব করা হয়। এটি কোম্পানির দ্বারা জারি করা মোট শেয়ারের শতাংশ যা বাজারে লেনদেনের জন্য উপলব্ধ। উদাহরণস্বরূপ, একটি কোম্পানি xyz -এর 100টি শেয়ারের মধ্যে 40টি শেয়ার সরকার ও প্রবর্তকের কাছে থাকে, তাহলে মাত্র 60 শতাংশই ট্রেড করার জন্য উপলব্ধ হবে। অর্থাৎ এই কোম্পানির ফ্রি ফ্লোট ফ্যাক্টর হলো ৬০ শতাংশ।
  • কোম্পানির ফ্রি ফ্লোট মার্কেট ক্যাপিটালাইজেশন গণনা করা হয় সব কোম্পানির ফ্রি ফ্লোট ফ্যাক্টরকে সেই কোম্পানির মার্কেট ক্যাপিটালাইজেশন দিয়ে গুণ করে।
  • সেনসেক্সে অন্তর্ভুক্ত সমস্ত 30টি কোম্পানির ফ্রি ফ্লোট মার্কেট ক্যাপিটালাইজেশন যোগ করুন, এটিকে বেস ভ্যালু দিয়ে ভাগ করুন এবং তারপর এটিকে বেস ইনডেক্স ভ্যালু দিয়ে গুণ করুন। সেনসেক্সের ভিত্তি মূল্য 2501.24 কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া বেস ইনডেক্সের মান হল ১০০। এই হিসাব থেকে সেনসেক্স নির্ণয় করা হয়।

নিফটি কি?

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি 50ও একটি প্রধান বাজার নির্দেশক। নিফটি শব্দটি জাতীয় এবং পঞ্চাশের সংমিশ্রণ থেকে উদ্ভূত হয়েছে। যার নাম অনুসারে, এই সূচকে 14টি সেক্টরের 50টি ভারতীয় কোম্পানি অন্তর্ভুক্ত রয়েছে। এইভাবে এটি বিএসই-এর তুলনায় আরও বহুমুখী। বিএসই-এর মতো, এটি বড় ক্যাপ কোম্পানিগুলির বাজারের কর্মক্ষমতা ট্র্যাক করে। এটি 1996 সালে চালু হয়েছিল এবং ফ্রি ফ্লোট মার্কেট ক্যাপিটালাইজেশনের ভিত্তিতে গণনা করা হয়।

নিফটি কিভাবে গণনা করা হয়?

  • নিফটিও প্রায় সেনসেক্সের মতো ফ্রি ফ্লোট মার্কেট ক্যাপিটালাইজেশনের ভিত্তিতে গণনা করা হয় তবে এর মধ্যে কিছু পার্থক্যও রয়েছে।
  • নিফটির গণনার জন্য, প্রথমে নিফটিতে তালিকাভুক্ত সমস্ত কোম্পানির বাজার মূলধন গণনা করা হয়, যার জন্য বকেয়া শেয়ারের সংখ্যা বর্তমান মূল্য দ্বারা গুণ করা হয়।
  • মার্কেট ক্যাপ তারপর বিনিয়োগযোগ্য ওজন ফ্যাক্টর (RWF) দ্বারা গুণিত হয়। RWF হল পাবলিক ট্রেডিংয়ের জন্য উপলব্ধ শেয়ারের অংশ।
  • মার্কেট ক্যাপ তারপর পৃথক স্টকের জন্য নির্ধারিত ওজন দ্বারা গুণিত হয়।
  • নিফটি গণনা করার জন্য, সমস্ত কোম্পানির বর্তমান বাজার মূল্যকে ভিত্তি বাজার মূলধন দ্বারা ভাগ করা হয় এবং ভিত্তি মূল্য দ্বারা গুণ করা হয়। ভিত্তি বাজার মূলধন 2.06 লক্ষ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে এবং ভিত্তি মূল্য সূচক হল 1000।

সেনসেক্স এবং নিফটির মধ্যে পার্থক্য কী?

  • সেনসেক্স 1986 সালে প্রথম শুরু হয়েছিল এবং নিফটি 1994 সালে শুরু হয়েছিল।
  • সেনসেক্স হল বোম্বে (মুম্বাই) স্টক এক্সচেঞ্জের একটি সূচক যেখানে নিফটি হল জাতীয় স্টক এক্সচেঞ্জের একটি সূচক।
  • সেনসেক্সে 30টি কোম্পানি অন্তর্ভুক্ত এবং নিফটিতে 50টি কোম্পানি অন্তর্ভুক্ত রয়েছে।
  • সেনসেক্সের ভিত্তি বছর হল 1978-79 এবং যেখানে নিফটির ভিত্তি বছর হল 1995 সাল ৷
  • সেনসেক্সের ভিত্তি মূল্য হল 100, যেখানে নিফটির ভিত্তি মূল্য হল 1000৷

আরও পড়ুনShare Market কি?এবং শেয়ার মার্কেটে টাকা কিভাবে লাগাবো?

Share the article

Leave a comment