ভোলোদিমির জেলেনস্কি জীবনী – Volodymyr Zelensky Biography in Bangla

ভোলোদিমির জেলেনস্কি

যখন থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন এর বিরুদ্ধে যুদ্ধের সূচনা করেছে। এরপর থেকেই গোটা পৃথিবীর চোখ ইউক্রেনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ভোলোদিমির জিলেনস্কির দিকে। সবাই বলছেন, এই সময়ে তাদের ওপর অনেক চাপ থাকে। যদিও তিনি এই যুদ্ধ পরিস্থিতি সামাল দিতে সর্বোচ্চ চেষ্টা করছেন। তবে আজ আমরা যুদ্ধের তথ্য দেব না,বরংতার জীবনী সম্পর্কে জানবো । কিভাবে তিনি একজন comedian এবং actor থেকে ইউক্রেনের রাষ্ট্রপতি হলেন সে সম্পর্কে জানবো।

ভোলোদিমির জেলেনস্কি জীবন পরিচয় (Volodymyr Zelensky Biography in Bangla )

নাম ভোলোদিমির জেলেনস্কি
জম্ম তারিখ 25 জানুয়ারি , 1978 সাল
জম্ম স্থান ক্রিভি রিহ, ইউক্রেন
পিতার নাম অলেক্সান্ড জেলেনস্কি
মাতার নাম রিমা জেলেনস্কি
স্ত্রীর নাম ওলেনা কিয়াশকো
রাজনৈতিক দল Servant of the People
শিক্ষা আইনে স্নাতক
সন্তান
প্রেসিডেন্টের কাযকাল ৭ই জুন , ২০১৯ সাল থেকে বর্তমান

ভোলোদিমির জেলেনস্কি শৈশবকাল এবং শিক্ষা

ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদিমির জেলেনস্কি 25 জানুয়ারী 1978 সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সময়কালে জন্মগ্রহণ করেছিলেন। তার জন্মস্থান ছিল ক্রিভি রিহ। এরপর এই শহরটি ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হয়ে ইউক্রেনের অংশ হয়ে যায়। ভলোদিমির জেলেনস্কির বাবা-মা ছিলেন ইহুদি। তার বাবা ছিলেন একজন প্রফেসর এবং মা ছিলেন একজন প্রকৌশলী।

তিনি তার শৈশব কাটিয়েছেন মঙ্গোলিয়ার এরডেনেটে। এ কারণে তার প্রাথমিক শিক্ষা মঙ্গোলিয়ায় হয়। যার কারণে তিনি ইউক্রেনীয় এবং রাশিয়ান ভাষায় দখল করেছিলেন। কিন্তু অল্প বয়সে পৌঁছে তিনি ইউক্রেনে ফিরে আসেন এবং 1995 সালে কিয়েভ ন্যাশনাল ইকোনমিক ইউনিভার্সিটি থেকে আইনের ডিগ্রি নেন। কিন্তু আইনের ডিগ্রি পাশ করে তিনি এতে ক্যারিয়ার গড়তে চাননি। কারণ তিনি প্রথম থেকেই কমেডি ও থিয়েটারের প্রতি অনুরাগী ছিলেন। সে কারণেই তিনি তার প্রতি আরও আকৃষ্ট হয়েছিলেন। এর পরে তিনি 1997 সালে পারফরম্যান্স গ্রুপ, কোয়ার্টল 95, কেভিএন-এ অংশগ্রহণ করেন এবং ফাইনালে পৌঁছেন।

ভোলোদিমির জেলেনস্কির অভিনয় জীবন

2003 সালে তিনি তার comedy দলের সাথে কোয়ার্টল 95 নামে একটি সফল টিভি প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেন। এই সংস্থাটি ইউক্রেনের 1+1 নেটওয়ার্কের জন্য show টি তৈরি করেছিলেন। show টি বিতর্কিত বিলিয়নিয়ার মালিক ইহর কোলোমোইস্কি দ্বারা অর্থায়ন করা হয়েছিল। দাবি করা হয় যে ভোলোদিমির জেলেনস্কি জীবনীদিমির জেলেনস্কির প্রেসিডেন্ট নির্বাচনের যাবতীয় খরচও ইহোর কোলোমোইস্কি বহন করেছিলেন। 2010 সালের মধ্যে ভোলোডিমির জেলেনস্কি ইউক্রেনীয় টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে সফল অভিনেতাদের মধ্যে স্থান পেতে শুরু করেন। তিনি বেশ কয়েকটি সুপারহিট টিভি শো এবং চলচ্চিত্রে অভিনয় করেছেন, বিশেষত লাভ ইন দ্য বিগ সিটি (2009) এবং Rzhevsky বনাম নেপোলিয়ন (2012)।

2014 সালটি গোটা ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছিল৷ এই একই বছর ইউক্রেনের জনগণ বিদ্রোহ করে এবং রাশিয়াপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে ক্ষমতাচ্যুত করে। জবাবে, রাশিয়া ইউক্রেন আক্রমণ করে এবং ক্রিমিয়া দখল করে। শুধু তাই নয়, এরপর থেকে রাশিয়া ইউক্রেনের ডনবাস অঞ্চলে বিদ্রোহীদের অস্ত্র ও অর্থ দিয়ে সাহায্য করতে শুরু করে। এক বছর পরে, ভলোদিমির জেলেনস্কির নাম জনগণের রাজনৈতিক স্টাফ সার্ভেন্ট দ্বারা আরও বিখ্যাত হয়ে ওঠে। এই স্যাটায়ারে, জেলেনস্কি ভ্যাসিলি গোলবোরোডকো নামে একজন ব্যক্তির ভূমিকায় অভিনয় করেছিলেন। এই শোতে, তিনি রাষ্ট্রপতির চরিত্রে অভিনয় করেছিলেন, যা গোটা ইউক্রেন জুড়ে বেশ প্রশংসিত হয়েছিল।

নীচে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি কয়েকটি সেরা ফিল্ম এর নাম দেওয়া হয়েছে।

সাল ফিল্ম রোল
2009 Love in the Big City Eger
2011Office Romance / Our Time Anatoly Efremovich Novoseltsev
2012Love in the Big City /  Eger
2012Rzhevsky Versus NapoleonNapoleon
2012 8 First Dates Nikita Sokolov
2014Love in the Big City 3Eger Zelensky
2015 8 First Dates  Nikita Andreevich Sokolov

ভোলোদিমির জেলেনস্কির রাজনৈতিক জীবন

2014 সালটি ভোলোদিমির জেলেনস্কির জন্য খুব ভাল প্রমাণিত হয়েছিল। এ বছর ইউক্রেনের জনগণ রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে। এর জবাব দিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। যার কারণে রাশিয়া ক্রিমিয়াকে অধিভুক্ত করতে সফল হয়েছিল। এমতাবস্থায় ইউক্রেনের পরিস্থিতি গুরুতর হতে শুরু করে। এক বছর পরে, জনগণের রাজনৈতিক স্টাফ সার্ভেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে রাষ্ট্রপতির জন্য নির্বাচিত করেন।

জেলেনস্কি রিল লাইফে রাষ্ট্রপতি হিসাবে অনেক সময় কাটানোর পরে 2019 সালে রাজনৈতিক পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। জেলেনস্কি প্রেসিডেন্ট নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কোকে চ্যালেঞ্জ করেন। তিনি তার রাষ্ট্রপতি নির্বাচনী প্রচারণার সময় গুরুতর বিষয় নিয়ে আলোচনা করা থেকে বিরত ছিলেন এবং তার প্রচার পরিকল্পনার অংশ হিসেবে তিনি সোশ্যাল মিডিয়ায় হালকা হাস্যকর ভিডিও পোস্ট করে শিরোনাম হয়েছেন। একই বছরে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে, তিনি পেট্রো পোরোশেঙ্কোকে 70 শতাংশের বেশি ভোটে পরাজিত করেন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি হন।

ভোলোদিমির জেলেনস্কির রাষ্ট্রপতি কার্যকাল

2019 সালে ইউক্রেইনের 20 তম রাষ্ট্রপতি হওয়ার পরে, জেলেনস্কি তার দেশ ইউক্রেইনে কিছু ভাল করার চেষ্টা করেছিলেন। কারণ সে সময় ইউক্রেনের পূর্বাঞ্চলে গৃহযুদ্ধ চলছিল। তখন সেখানে বিচ্ছিন্নতাবাদীরা দখল করেছিল। জেলেনস্কি সেই সময় গৃহযুদ্ধ শেষ করবার চেষ্টা করেন।এই যুদ্ধে 14000 এরও বেশি মানুষ নিহত হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেকথা বলেছিলেন। এরপর বন্দি বিনিময় হয়। প্রকৃতপক্ষে 2014 সালে, যখন রাশিয়া ক্রিমিয়াকে একত্রিত করেছিল। সে সময় অনেক ইউক্রেনীয় সৈন্য রাশিয়ার দখলে চলে আসে।রুশ সৈন্যরা ইউক্রেনের দখলে চলে আসে। জেলেনস্কি 2014 সালে ‘মিনস্ক চুক্তি’ স্বাক্ষর করেছিলেন, যা বেলারুশের রাজধানী মিনস্কে হয়েছিল। 2019 সালে এটি বাস্তবায়নের চেষ্টা করা হয়েছে। কিন্তু তাতে তিনি সফল হতে পারেননি।

এর পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংঘাতপ্রবণ এলাকার নাগরিকদের পাসপোর্ট দেওয়া শুরু করেন। যার জেরে ইউক্রেন ও রাশিয়ার সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। এরপর আমেরিকার চাপে পড়েন জেলেনস্কি। জেলেনস্কি দৃঢ়ভাবে ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়ন এবং সামরিক জোট ন্যাটোর সদস্যপদে যুক্ত হওয়ার কথা বলতে শুরু করেন। যার জেরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভীষণ ক্ষুব্ধ হয়ে পড়েন।

Share the article

Leave a comment