ভারতের রাজধানীর নাম কি এবং এর সম্পূর্ণ ইতিহাস

আমরা আজকের এই নিবন্ধটির মাধ্যমে ভারতের রাজধানীর নাম কি এবং ভারতের রাজধানীর সম্পূর্ণ ইতিহাস এবং ভারতের রাজধানী নিউ দিল্লির জনপ্রিয় স্থান সম্পর্কে জানব।যখন আমরা কোনো পরীক্ষার জন্য প্রস্তুতি নিই,তখন General Knowledge যাচাই করার জন্য এরকমের প্রশ্ন করা হয়।আপনার যদি General Knowledge বাড়াতে চান,তবে আমাদের দেওয়া নিবন্ধটি শেষপৰ্যন্ত পড়ুন।

ভারতের রাজধানীর নাম কি?

ভারতের রাজধানীর নাম হলো নিউ দিল্লী(New Delhi),ভারত ভৌগোলিক দিক থেকে সারা বিশ্বের মধ্যে সপ্তম সবচেয়ে বড় দেশ। নিউ দিল্লী শুধু মাত্র ভারতের রাজধানী নয়,বরং এটি একটি মহানগরের পাশাপাশি একটি কেন্দ্র শাসিত অঞ্চল।

নিউ দিল্লী মহানগরের জনসংখ্যার দিক থেকে ভারতের দ্বিতীয় সবচেয়ে বড় মহানগর। এখানকার সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষা হল হিন্দি। এই দিল্লী বিভাগটিতে মোট ১১টি জেলা রয়েছে। এই অঞ্চলটির উত্তরদিকের ক্ষেত্রফল 1,484 বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে ছড়িয়ে আছে।এই দিল্লী শহরটি মুম্বাইয়ের পরে সবচেয়ে ধনী শহর।এই যমুনা নদীর তীরে অবস্থিত।

২০২২ সালের পরিসংখ্যান অনুসারে ভারতের রাজধানী নিউ দিল্লীর মোট জনসংখ্যা হল 32,066,000 জন।নিউ দিল্লী ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক, রাজনৈতিক, এবং বানিজ্যিক কেন্দ্রগুলির অন্যতম।

আরও পড়ুন নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

ভারতের রাজধানীর সম্পূর্ণ ইতিহাস

আজ থেকে প্রায় ১১১ বছর আগে ব্রিটিশরা ভারত শাসন করার সুবিধাথে ভারতের রাজধানী পরিবর্তন করার সিদ্ধান্ত নেন।

১৯১১ সালের ভারতের রাজধানী ছিল কলকাতা। কিন্তু ১৯১১ সালের ১২ই ডিসেম্বর পঞ্চম জর্জ ভারত শাসন করার জন্য রাজধানী কলকাতা থেকে দিল্লীতে স্থানান্তর করার পরিকল্পনা করেন। এবং ১৯১৩ সালের ১৩ই ফেব্রয়ারি দিল্লীকে পরাধীন ভারতের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়।

বর্তমান সময়েও ভারতের রাজধানী নিউ দিল্লী মহানগরটিকে বলা হয়।

ভারতের রাজধানী নিউ দিল্লির জনপ্রিয় স্থান

1. ইন্ডিয়া গেট (India Gate)

ভারতের রাজধানী দিল্লীর সবচেয়ে আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম ইন্ডিয়া গেট। এই গেটটি ১৯৩১ সালে তৈরী করা হয়েছিল। এটি রাতের বেলায় আলোকসজ্জার দ্বারা লোকজনদের আকর্ষিত করে থাকে।দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকেরা দিল্লীর ইন্ডিয়া গেট দেখার জন্য এসে থাকে।

2. রাষ্ট্রপতি ভবন (Rashtrapati Bhawan)

নিউ দিল্লীর সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম রাষ্ট্রপতি ভবন। এই ভবনটি ভারতের রাষ্ট্রপতির নিবাস,যার ফলে ভবনটি দিল্লীর সবচেয়ে দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি।

এই ভবনটি 340 কামরা সহ 200,000 বর্গ ফুট এলাকা জুড়ে ছড়িয়ে রয়েছে।

3. লাল কেল্লা (Red Fort) 

ভারতের রাজধানী নিউ দিল্লীর সবচেয়ে প্রসিদ্ধ পর্যটন স্থান হলো লাল কেল্লা।এই লাল কেল্লাটি ১৬৩৮ সালে তৈরী করা হয়েছিল। এই লাল কেল্লাটি একজন মুঘল স্থাপত্যকার বালুর পাথর দ্বারা বানিয়ে ছিলেন।

4. কুতুব মিনার (Qutub Minar)

কুতুব মিনার হল নিউ দিল্লীর সবচেয়ে বিখ্যাত ও রহস্যময় পর্যটন কেন্দ্র।এটি মুঘলদের শাসনকালে কুতুব উদ্দিন আইবক দ্বারা বানানো হয়েছিল।যার কারণে এই পর্যটন কেন্দ্রটির নাম কুতুব মিনার রাখা হয়েছিল। এই কুতুব মিনার উচ্চতা ৭৩ মিটার। এই পাঁচ তলা ইটের মিনারটি তাঁর সৌন্দর্যের জন্য বিখ্যাত হয়ে আছে।

F.A.Qs

স্বাধীন ভারতের রাজধানীর নাম কি?

স্বাধীন ভারতের রাজধানী হলো নিউ দিল্লি

দিল্লি পুরাতন নাম কি?

ইন্দ্রপ্রস্থ।

ভারতের পুরাতন রাজধানীর নাম কি?

ভারতের পুরাতন রাজধানীর নাম হলো কলকাতা।

দিল্লি কোন নদীর তীরে অবস্থিত?

ভারতের রাজধানী দিল্লি যমুনা নদীর তীরে অবস্থিত।

Share the article

Leave a comment