বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali

বিরাট কোহলি কে?

বিরাট কোহলি একজন ভারতীয় ক্রিকেটার এবং ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। তিনি একজন ডানহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান যিনি domistric ক্রিকেটে দিল্লির হয়ে খেলেছেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL)-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেন। তাকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়।

বিরাট কোহলির জন্ম ও তাঁর পরিবার

বিরাট কোহলি ভারতের নয়া দিল্লিতে 1988 সালের 5 নভেম্বর জন্মগ্রহণ করেন। তার বাবা প্রেম কোহলি ছিলেন একজন আইনজীবী। তার মায়ের নাম সরোজ কোহলি। তার বড় ভাইয়ের নাম বিকাশ কোহলি। ভাবনা নামে তার এক বড় বোন আছে। তিনি বিশাল ভারতী পাবলিক স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন।

বিরাট যখন 9 বছর বয়সী তখন কোহলির বাবাকে একজন প্রতিবেশী পরামর্শ দিয়েছিলেন যে “বিরাটকে রাস্তার ক্রিকেটে সময় নষ্ট না করে একটি পেশাদার ক্লাবে যোগদান করা উচিত”। তাই তার বাবা বিরাটকে পশ্চিম দিল্লিতে পাঠানো হয়েছিল।তাকে ক্রিকেট একাডেমিতে নিয়ে ভর্তি করানো হয়েছিল। সেই সময় কোহলি একাডেমিতে রাজকুমার শর্মার কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে ছিলেন।

বিরাট কোহলির শিক্ষাজীবন

ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি দিল্লির বিশাল ভারতীয় পাবলিক স্কুল নামে একটি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। বিরাট কোহলির পড়াশোনায় ছোট বেলা থেকেই কম মনোযোগী ছিলেন,কারণ তার পুরো মনোযোগ সবসময়ই ছিল ক্রিকেটের প্রতি। এই কারণে বিরাট কোহলি মাত্র দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা লাভ করেন।

বিরাট কোহলি 9 বছর বয়সে নিজেকে ক্রিকেট স্পোর্টস ক্লাবে নথিভুক্ত করেছিলেন যাতে তিনি ভালভাবে ক্রিকেট বুঝতে এবং খেলতে পারেন। class 12 পর্যন্ত পড়াশোনা শেষ করার পর, বিরাট কোহলি তার সমস্ত মনোযোগ ক্রিকেটে মনোনিবেশ করা শুরু করেন। বর্তমান সময়ে, বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট দলের কিংবদন্তি ব্যাটসম্যানদের মধ্যে একজন।

বিরাট কোহলির প্রেম জীবন ও বিবাহ

২০১৩ সালে বিরাট কোহলির সঙ্গে অনুষ্কা শর্মার একটি advertisment অনুষ্ঠানে দেখা হয়। সেই শোতে বিরাট এবং অনুষ্কা একটি বিজ্ঞাপন কোম্পানিতে একসঙ্গে কাজ করেছিলেন। এটি ছিল তাদের দুজনের প্রথম সাক্ষাৎ। তারপরে তারা বন্ধুত্ব করেন এবং এই বন্ধুত্ব আরও গভীরে প্রেমে পরিণত হয়, যার কারণে তাদের ডেটিংয়ের খবর সামনে আসে এবং অনুষ্কা তার খুব ব্যস্ত সময়সূচীতেও তাদের ম্যাচ দেখতে যেতেন। তারা সত্যিই একে অপরকে খুব ভালবাসত কিন্তু তাদের মধ্যে কিছু বিবাদ ছিল। কিন্তু অনেক বিতর্কের পরেও তারা দুজন একত্রিত হয়েছিল। 2017 সালের ডিসেম্বরে, বিরাট এবং অনুষ্কা ইতালিতে তাদের গাঁটছড়া বাঁধেন।

আরও পড়ুনকে এল রাহুল এর জীবনী

ঋষভ পন্তের জীবনী

বিরাট কোহলির ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ার

কোহলি তার প্রথম অনূর্ধ্ব ১৫ ম্যাচ খেলেছিলেন ২০০২ সালে। এরপর, কোহলি আগামী 2004 সালে অনূর্ধ্ব 17 দলে নির্বাচিত হন এবং তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে তিনি ক্রমাগত লোকের নজরে আসেন। এইভাবে 2006 সালে, কোহলি প্রথম শ্রেণীর ম্যাচে অভিষেকের সুযোগ পান।

একই সময়ে, 2008 সালে, তিনি অনূর্ধ্ব-19 দলের জন্য নির্বাচিত হন। অনূর্ধ্ব-১৯ দলে নির্বাচিত হওয়ার পর, তিনি মালয়েশিয়া বিশ্বকাপে তার প্রথম ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন এবং টিম ইন্ডিয়া দুর্দান্তভাবে ম্যাচটি জিতে অনূর্ধ্ব-19 বিশ্বকাপ নিজেদের কাছে রাখে। এরপর মাত্র ১৯ বছর বয়সে শ্রীলঙ্কা দলের বিপক্ষে ভারতীয় জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচ খেলেন। 

2011 সালে, বিরাট কোহলি বিশ্বকাপ দলে যোগদানের সুযোগ পান এবং বিশ্বকাপে খেলা বেশিরভাগ ম্যাচেই তিনি তার বিস্ফোরক ব্যাটিং দিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং 2011 সালের বিশ্বকাপটি জিতে যায়।এরপর জুন ২০১১ সালে তিনি ওয়েস্ট ইন্ডিজ সফর করেছিলেন এবং কোহলি তার প্রথম টেস্ট ম্যাচে অভিষেক করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

বিরাট কোহলির একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার 

2008 সালে, কোহলি তার ক্যারিয়ারের প্রথম ওডিআই ম্যাচ খেলেছিলেন শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে, সেই যুগে শেবাগ, গম্ভীর এবং শচীনের মতো কিংবদন্তি খেলোয়াড়রা ভারতীয় দলে অন্তর্ভুক্ত হয়েছিল। যার কারণে একদিনের আন্তর্জাতিকে ষষ্ঠ স্থানে ব্যাটিং শুরু করেন কোহলি। আর পরের বছর একই দলের বিপক্ষে ১০৭ রানের ইনিংস খেলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন।

এরপর ২০১১-১২ সালে কমনওয়েলথ ব্যাংক ট্রায়াঙ্গুলার সিরিজে আবারও অস্ট্রেলিয়ায় শ্রীলঙ্কা দলের বিপক্ষে ৮৬ বলে ১৩৩ রানের ঝলমলে ইনিংস খেলে দলকে জয়ের পথে নিয়ে যান। তবে ত্রিদেশীয় সিরিজ জিততে পারেনি ভারত।

তারপর একই বছর তার ধোঁয়াটে পারফরম্যান্সের কারণে, বিরাট কোহলি ২০১২ সালের এশিয়া কাপের জন্য ভারতীয় দলের সহ-অধিনায়ক পদে নির্বাচিত হন। এবং এই প্রতিযোগিতায় পাকিস্তানের বিপক্ষে খেলে, 11তম একদিনের আন্তর্জাতিকে, তিনি 148 বলে 183 রান করেন, যার মধ্যে 22টি চার এবং 1টি ছক্কা ছিল। এই ম্যাচে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও পান তিনি। এভাবে অনেক গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে কোহলি তার অসাধারণ ব্যাটিং দিয়ে বিপক্ষ দলকে পরাস্ত করে তাদের মনোবলকে পরাজিত করে ব্যাটসম্যান হিসেবে রাজত্ব করেছেন বহু বছর!

বিরাট কোহলির আইপিএল ক্যারিয়ার

2008 সালের আইপিএলের প্রথম মৌসুমে, কোহলিকে 20 লাখ টাকায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কিনেছিল এবং তার প্রথম আইপিএল মৌসুমে তিনি মোট 13টি ম্যাচ খেলেছিলেন যাতে তিনি 165 রান করেন।

2009 আইপিএল মরসুমে, তিনি 16 ম্যাচ খেলে 246 রান করেন, যার মধ্যে 1টি হাফ সেঞ্চুরি ছিল। এরপর আইপিএলের অনেক মৌসুমেই নিজের পারফরম্যান্স দিয়েছেন তিনি। 2016 সালটি ছিল তার ক্যারিয়ারের অন্যতম সেরা বছর। এই মৌসুমে, তিনি 16 ম্যাচে 973 রান করেছেন যার মধ্যে 4টি সেঞ্চুরি এবং 7টি হাফ সেঞ্চুরি রয়েছে। তার চমৎকার পারফরম্যান্সের কারণে, তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক, অরেঞ্জ ক্যাপধারী হয়েছেন।

বিরাট কোহলির T20 আন্তর্জাতিক ক্যারিয়ার

তার দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, বিরাট কোহলি টি-টোয়েন্টি ম্যাচেও বিশ্বের সেরা বোলারদের পরাজিত করেছিলেন। তবে কিছু ম্যাচে তাকেও কিছু অদ্ভুত পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। 

ওয়েস্ট ইন্ডিজ এবং ভারত যখন সেমিফাইনাল ম্যাচে, বিরাট কোহলি 89 রান করেছিলেন, কিন্তু তা সত্ত্বেও সেই ম্যাচে ভারতকে হারের মুখে পড়তে হয়েছিল। যাইহোক, এর পরে, তিনি আবার টি-টোয়েন্টি আন্তর্জাতিক এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা অবস্থান অর্জনে সফল হন এবং ভাল পারফরম্যান্স দেন।

বিরাট কোহলির টেস্ট ক্যারিয়ার

30 ডিসেম্বর 2014-এ যখন ক্রিকেটের তিনটি ফরম্যাটের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি হঠাৎ করেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন, তখন তার জায়গায় বিরাট কোহলিকে টেস্ট ম্যাচে ভারতীয় দলের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয়। 

তিনি তার প্রথম ইনিংসে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে 115 রান করেন। এছাড়াও, তিনি প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি টেস্টে টানা ৪টি সেঞ্চুরি করেছেন। আর এভাবেই ক্রিকেটের সব ফরম্যাটেই অসাধারণ ব্যাটিংয়ের কারণে ক্রিকেটে দেশবাসীর কাছে গর্বিত কোহলি।

বিরাট কোহলির পছন্দ-অপছন্দ জিনিস

বিরাট কোহলির ড্রেসিং স্টাইল খুব ভাল এবং এই কারণেই মেয়েরা তাকে তাদের হৃদয় দিতে প্রস্তুত। খাবার হিসাবে, তিনি পাঞ্জাবী খাবার খুব পছন্দ করেন এবং তিনি তার ফিটনেসের দিকেও বিশেষ মনোযোগ দেন। তিনি তার ব্যক্তিগত প্রশিক্ষকও নিয়োগ করেছেন যিনি তার স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলির যত্ন নেন। তাদের পছন্দ-অপছন্দের তথ্য নিম্নরূপ।

প্রিয় নায়িকা ঐশ্বরিয়া রাই বচ্চন, কারিনা কাপুর
প্রিয় নায়কআমির খান, জনি ডিপ
পছন্দের খাবার সোলম্যান, সুশি, লাম্প চপস
প্রিয় স্টেডিয়াম  অ্যাডিলেড ওভাল, অস্ট্রেলিয়া
প্রিয় সিনেমা     বোর্ডার
প্রিয় ক্রিকেটার    শচীন টেন্ডুলকার, ক্রিস গেইল
পছন্দের জার্সি নম্বর18

বিরাট কোহলির বিভিন্ন পুরস্কার অর্জন

বিরাট কোহলি তাঁর কঠোর পরিশ্রম ও ভাল পারফরম্যান্সের কারণে এই সাফল্যে পৌঁছেছে। তাঁর এই সাফল্য পর্যন্ত পৌঁছানোর জন্য তাকে বিভিন্ন ধরনের সমস্যায় পড়েছেন। তিনি বিভিন্ন সময়ে অনেক ধরনের বিবাদে থাকতে দেখা গেছে। বিভিন্ন বির্তক সত্ত্বেও কোহলি ভাল পারফরম্যান্সের জন্য অনেক ধরনের পুরস্কার থেকে সম্মানিত হয়েছেন। নীচে নিম্নলিখিত পুরুস্কারগুলির তালিকা দেওয়া হয়েছে।

  • 2012: ICC ODI Player of the Year Award, People Choice Award for Favourite Cricketer.
  • 2013:Arjun Award for Cricketer
  • 2017:Padmashree Award, CNN-IBN India of the Player
  • 2018:Sar gaurfield sobers trophy

বিরাট কোহলির মোট সম্পত্তি

বিরাট কোহলি একজন সুপরিচিত ভারতীয় ক্রিকেটার। সুতরাং এটা সঠিক যে তাদের প্রচুর সম্পদও থাকবে। কারণ একজন ক্রিকেটার হিসেবে বিরাট প্রতি ম্যাচে প্রচুর অর্থ পান।এছাড়াও তিনি বিভিন্ন advertisment করে প্রচুর অর্থ উপার্জন করে থাকেন।

বিরাট কোহলি দলের A+ বিভাগের একজন খেলোয়াড়, যার কারণে তাকে T20 এবং ODI ম্যাচ খেলার জন্য ₹ 600000 দেওয়া হয়। একই সময়ে, টেস্ট ম্যাচ খেলার জন্য ₹ 800000 পাওয়া যায়। আইপিএলের এক মৌসুম খেলার জন্যও তাদের কোটি কোটি টাকা দেওয়া হয়।

এখন পর্যন্ত তার মোট সম্পদের কথা বলতে গিয়ে মিডিয়ার তথ্য অনুযায়ী বলা হচ্ছে, গত 1 বছরে বিরাট কোহলির মোট আয়ের অঙ্ক 196 কোটি টাকা। অন্যান্য রিপোর্ট অনুসারে, বিরাট কোহলির নেটওয়ার্ক 119 মিলিয়ন ডলার বলে অনুমান করা হয়েছে। যদিও আবার কেউ কেউ ১৭০০ কোটি টাকার সম্পদের দাবি করে।

Virat Kohli Biography in Bengali FAQ

বিরাট কোহলি বাড়ি কোথায়?

বিরাট কোহলি বর্তমানে তাঁর ওমকার 1973 টাওয়ারের সি-উইংয়ের 35 তম তলায় তার অভিনেত্রী স্ত্রী অনুষ্কা শর্মার সাথে থাকেন।

বিরাট কোহলির স্ত্রীর নাম কী?

অনুষ্কা শর্মা।

বিরাট কোহলি কতগুলি টেস্ট সেঞ্চুরি করেছেন?

বিরাট কোহলি একজন ভারতীয় ক্রিকেটার। যিনি একজন ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান, তিনি আন্তর্জাতিক ক্রিকেটে 70টি সেঞ্চুরি করেছেন। তাঁর মধ্যে টেস্ট ক্রিকেটে 27টি এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ODI) 43টি সেঞ্চুরি করেছেন।

বিরাট কোহলির মাসিক বেতন কত?

বিরাট কোহলি দলের A+ বিভাগের একজন খেলোয়াড়, যার কারণে Bcci তাকে T20 এবং ODI ম্যাচ খেলার জন্য ₹ 600000 দিয়ে থাকে।

বিরাট কোহলি কত টাকার মালিক?

এখন পর্যন্ত তার মোট সম্পদের কথা বলতে গিয়ে মিডিয়ার তথ্য অনুযায়ী বলা হচ্ছে, গত 1 বছরে বিরাট কোহলির মোট আয়ের অঙ্ক 196 কোটি টাকা। অন্যান্য রিপোর্ট অনুসারে, বিরাট কোহলির নেটওয়ার্ক 119 মিলিয়ন ডলার বলে অনুমান করা হয়েছে। যদিও আবার কেউ কেউ ১৭০০ কোটি টাকার সম্পদের দাবি করে।

Share the article

Leave a comment