ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি?

বর্তমান সময়ে আমাদের মধ্যে সবাই কোনো অনলাইনে শপিং,বাড়ির বিল এবং কোনো রেস্টুরেণ্টে খেতে গেলে আপনাকে সেখানে ক্রেডিট কার্ড ব্যবহার করলে কিছু শতাংশ ছাড় দিয়ে থাকে। আজকাল সবাই ক্রেডিট কার্ড কি? তা প্রায় প্রতিটি মানুষই জানে।আজকের সময়ে ক্রেডিট কার্ডের নেওয়ার প্রবণতা অনেক বেশি বেড়েছে এবং এটি দিন দিন বাড়ছে। এই সময়ে অনেক ব্যাংক আছে যারা তাঁদের গ্রাহকদের ক্রেডিট কার্ড প্রদান করে থাকে। আপনি অনলাইন এবং অফলাইন উভয়ই ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন।

ক্রেডিট কার্ড কি?

সাধারণত একটি ক্রেডিট কার্ড দেখতে অনেকটা ডেবিট কার্ডের মতোই হয়ে থাকে।কারণ এটিও একধরণের প্লাস্টিক কার্ডের মতো দেখতে। একটি ডেবিট কার্ড সরাসরি আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা থাকে এবং যখনই আমরা ডেবিট কার্ড দিয়ে কোনও লেনদেন করি, তখনই সরাসরি আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়।

কিন্তু ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এটা সম্পূর্ণ ভিন্ন। ক্রেডিট কার্ডে ব্যাঙ্ক আপনাকে একটি নির্দিষ্ট ক্রেডিট সীমা দেয় এবং সেই সীমা পর্যন্ত আপনি এক মাসে যেকোনো লেনদেন করতে পারেন।এবং যে লেনদেনটি করেছেন সেটি আপনাকে নির্দিষ্ট তারিখের মধ্যে জমা করতে হবে। যদি নিদিষ্ট তারিখের মধ্যে টাকা পরিশোধ না করেন, তাহলে আপনাকে ব্যাঙ্ককে ফাইন দিতে হবে।

ক্রেডিট কার্ড কত প্রকার ও কী কী?

ক্রেডিট কার্ড প্রধানত অনেক প্রকারের হয়ে থাকে। তাঁদের মধ্যে আমরা নীচে সবচেয়ে বেশি ব্যবহৃত ক্রেডিট কার্ডের তালিকা প্রদান করেছি।

১.Shopping Credit Card

আমাদের মধ্যে অধিকাংশ লোকই কেনাকাটা করতে পছন্দ করে। এবং তাঁর জন্য সময়ে ছাড় খুঁজে থাকে। এই Shopping Credit Card টি প্রতিটি শপিং করা লোকেরা কেনাকাটার জন্য ব্যবহার করতে পারে। এই ক্রেডিট কার্ডের সাহায্যে, আপনি অনলাইন এবং অফলাইন কেনাকাটায় ছাড় পেতে পারেন।

২.Reward Credit Card

Reward Credit Card হল এমন এক ধরণের ক্রেডিট কার্ড, যার সাহায্যে আপনার নিত্য দিনের প্রতিটি খরচের উপর ব্যাঙ্ক আপনাকে কিছু Reward দিয়ে থাকে।

৩.Travel Credit Card

ট্রাভেল ক্রেডিট কার্ডটি সব ধরনের ভ্রমণের জন্য ব্যবহার করা হয়। যে সমস্ত ব্যক্তি দেশে বিদেশে ভ্রমণ করতে পছন্দ করেন তাদের জন্য এই ধরণের ক্রেডিট কার্ডটি সেরা হতে পারে। এই ধরণের ক্রেডিট কার্ডের সাহায্যে আপনি বিমান , বাস, রেল, ক্যাব ইত্যাদি বুকিংয়ে অতিরিক্ত ছাড় পাবেন।

৪.Secured Credit Card

যে সমস্ত লোকেরা ২৫,০০০ টাকার উপরে কোনো চাকরি বা ইনকাম নেই। তাঁদের জন্য Secured Credit Card করা হয়েছে। এটি পাওয়ার জন্য একটি Fixed Deposit করতে হবে। তারপর ব্যাঙ্ক আপনাকে fixed deposit এর ৬০-৯০ শতাংশ টাকার সীমা আপনাকে প্রতি মাসে ব্যবহারের জন্য দিয়ে থাকে। যে সমস্ত লোকেদের ক্রেডিট স্কোর দুর্বল তাদের জন্য এই ক্রেডিট কার্ডটি সেরা হতে পারে।

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি?

একটি ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার আগে, আপনাকে অবশ্যই নীচে দেওয়া যোগ্যতাগুলি পূরণ করতে হবে।

  • একজন ক্রেডিট কার্ডে আবেদনকারীকে অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।
  • আবেদনকারীর বয়স সর্বনিম্ন ২৫ বছর এবং সর্বোচ্চ ৬৫ বছর হতে হবে।
  • আপনি যদি একজন চাকরিজীবি হন,তবে আপনার প্রতি মাসে ২৫,০০০ টাকার ৩ মাসের salary slip থাকতে হবে।
  • এবং আপনি যদি একজন Bussinessman বা Profeesonal লোক হন,তবে আপনার একবছরের ব্যাঙ্কের Statement লাগবে।
  • আবেদনকারীর CIBIL স্কোর থাকতে হবে 750 বা তার বেশি যা ব্যাঙ্ক দ্বারা জারি করা হয়েছে৷

কীভাবে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করবেন?

আপনি অনলাইন এবং অফলাইন উভয় জায়গা থেকে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারেন, আপনি যে ব্যাঙ্কের ক্রেডিট কার্ডটি নিতে চান। সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আপনি অনলাইনে আবেদন করতে পারেন।

এছাড়াও আপনি চাইলে সরাসরি ব্যাঙ্কে গিয়ে অফলাইন ফর্ম পূরণ করতে পারেন। সেখানে আপনার ভারত সরকার স্বীকৃত যেকোনো ID proof(যেমন – aadhar card এবং pan card) দিতে হবে।ব্যাঙ্ক আপনার ক্রেডিট কার্ডের আবেদন গ্রহণ করার 30 দিন পরে ক্রেডিট কার্ডটি আপনার ঠিকানায় পাঠানো হয়।

ক্রেডিট কার্ডের সুবিধা

  • ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও আপনি ক্রেডিট কার্ডের সাহায্যে শপিং, মোবাইল রিচার্জ এবং অনন্য জিনিসের বিল দিতে পারবেন।
  • ক্রেডিট কার্ডের সাহায্যে আপনি বিভিন্ন আইটেমের উপর ছাড় পেতে পারেন।
  • আপনি যদি আপনার ক্রেডিট কার্ডে ব্যয় করা অর্থ সময়মতো পরিশোধ করেন তাহলে আপনার CIBIL Score অনেকটা উন্নত হয়।
  • ক্রেডিট কার্ড দিয়ে আপনি আপনার নিয়মিত বিল গুলি প্রদান করতে পারেন।এবং এতে আপনি বিভিন্ন ধরণের Reward পেতে পারেন।

ক্রেডিট কার্ডের অসুবিধা

  • আপনি যদি ক্রেডিট কার্ডের বিল সময়মতো পরিশোধ না করতে পারেন, তবে ব্যাংককে সুদ দিতে হয়।
  • বেশিরভাগ ক্রেডিট কার্ডের বার্ষিক চার্জ থাকে যা ক্রেডিট কার্ড ধারককে প্রতি দিতে হয়।
  • আপনি যদি ক্রেডিট কার্ড থেকে নগদ টাকা তুলতে যান,সেক্ষেত্রে ব্যাঙ্ককে অতিরিক্ত সুদ দিতে হয়।

ক্রেডিট কার্ড বন্ধ করার উপায়

আপনার ক্রেডিট কার্ডের সব বকেয়া টাকা পরিশোধ করার পর আপনাকে আপনার ব্যাঙ্ককে জানাতে হবে যে আপনার ক্রেডিট কার্ডটি আপনি বন্ধ করে দিতে চান। নীচে আমরা ক্রেডিট কার্ড বন্ধ করা সম্পর্কিত সমস্ত উত্তর দিয়েছি।

  1. আপনি ক্রেডিট কার্ড বন্ধ করার ফর্মটি পূরণ করে ব্যাঙ্কে জমা করলে ব্যাঙ্ক আপনার ক্রেডিট কার্ড কিছু দিনের মধ্যে বন্ধ করে দেবে।
  2. ব্যাংকের কাস্টমার কেয়ারে কল করে ক্রেডিট কার্ড বন্ধ করতে বলতে পারেন।
  3. ব্যাঙ্কের মোবাইল অ্যাপ থেকে ক্রেডিট কার্ড বন্ধ করার অনুরোধও করতে পারেন।
  4. আপনি কার্ডটি বন্ধ করতে ব্যাঙ্কে একটি ই-মেইল পাঠাতে পারেন।
  5. আপনি আপনার ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ক্রেডিট কার্ড বন্ধ/বাতিল করতে বলতে পারেন।
Share the article

Leave a comment