প্লে স্টোর কি? কীভাবে প্লে স্টোর ডাউনলোড করবেন? – How to Download Playstore In Bengali

গুগল প্লে স্টোর হলো যে কোনো একটি অ্যান্ড্রয়েড মোবাইলের একটি গুরুত্বপূর্ণ প্লে স্টোর অ্যাপস। যখন আমরা কোনো স্মার্টফোন কিনে থাকি তখন প্লে স্টোর ডাউনলোড সব অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে আগের থেকেই প্রি-ইন্সটল করা থাকে।কিন্তু অনেক সময় ভুলবশত আপনার কাছ থেকে Delete হয়ে যায়, তবে আপনাকে আবার অনেক ঝামেলায় পড়তে হবে। তাই আজ এই নিবন্ধে আমরা আপনাকে যে কোনো স্মার্টফোনে কীভাবে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড করার সম্পূর্ণ তথ্য জানাতে যাচ্ছি। আপনারা এই নিবন্ধটি অবশ্যই শেষ পৰ্যন্ত পড়ুন।

প্লে স্টোর কি ?

গুগল প্লে স্টোর হলো গুগলের দেওয়া একটি পরিষেবা, যার মাধ্যমে আপনারা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। গুগল প্লে স্টোর যার মাধ্যমে সব ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন এবং গেম ডাউনলোড করা যায়। গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশন ছাড়াও গুগলের অন্যান্য পরিষেবাগুলি প্রদান করে।যেমন – গুগল প্লে মিউজিক, গুগল প্লে বুক, গুগল প্লে মুভি ইত্যাদি উপলব্ধ করা হয়েছে। গুগল প্লে স্টোরে সব ধরনের ডিজিটাল পণ্য উপলব্ধ করা হয়েছে।

গুগল প্লে স্টোরের ইতিহাস

গুগল প্লে তিনটি ভিন্ন পণ্য অ্যান্ড্রয়েড , গুগল মিউজিক এবং গুগল ইবুক স্টোর নিয়ে গঠিত। অ্যান্ড্রয়েড 28 আগস্ট 2008 সালে Google দ্বারা ঘোষণা করা হয়েছিল এবং 22 অক্টোবর সকল ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়েছিল।

2010 সালের ডিসেম্বরে অ্যান্ড্রয়েড মার্কেটে কনটেন্ট ফিল্টারিং যোগ করা হয়েছিল। যেখানে একটি অ্যাপের সর্বোচ্চ Size 25MB থেকে 50MB করা হয়েছে।

গুগল EBook Store 6 ডিসেম্বর 2010 সালে চালু করা হয়েছিল।সেই সময় এটি শুধুমাত্র 3 মিলিয়ন EBook দিয়ে শুরু করা হয়েছিল এবং বর্তমানে এটি বিশ্বের বৃহত্তম EBook Store হয়ে উঠেছে।

2011 সালে নভেম্বরে Google তাঁর নতুন feature Google Music ঘোষণা করেছিল, যা পরে গুগল প্লে স্টোরের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠে। এছাড়াও 2012 সালের মার্চে অ্যান্ড্রয়েড মার্কেটকে গুগল প্লে হিসাবে পুনগঠিত করা হয়েছিল।

2016 সালের সেপ্টেম্বরে Google Play Store Chrome OS-এ সমস্ত Android অ্যাপ নিয়ে এসেছিল। বর্তমানে গুগল প্লে স্টোরে 1,430,000টির বেশি অ্যাপ প্রকাশিত হয়েছে এবং 50 বিলিয়নের বেশি ডাউনলোড করা হয়ে গেছে।

2017 সাল পর্যন্ত, Google Play-এর 3.5 মিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ছিল। গুগল প্লে স্টোর থেকে অনেক অ্যাপ সরিয়ে ফেলার পর অ্যাপের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ মিলিয়নেরও বেশি।

2021 সালের মে মাসে, Google Play তার স্টোর প্ল্যানে সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য গোপনীয়তা তথ্য সহ একটি নতুন বিভাগ চালু করার পরিকল্পনা ঘোষণা করেছে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের দেখাবে প্রতিটি অ্যাপ কী ধরনের তথ্য সংগ্রহ করে এবং এটি যে ডেটা সংরক্ষণ করে তা এনক্রিপ্ট করা আছে কি না ইত্যাদি।

গুগল প্লে স্টোর ডাউনলোড কীভাবে করবেন?

সাধারণত প্লে স্টোর ইতিমধ্যে প্রতিটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে উপস্থিত রয়েছে, আপনাকে এটি পুনরায় ডাউনলোড করার দরকার হয় না। কিন্তু অনেক নতুন ব্যবহারকারীরা তথ্যের অভাবে প্লে স্টোর চিনতে পারেন না এবং তাদের স্মার্টফোনে অ্যাপ্লিকেশন বা গেম ডাউনলোড করতে সমস্যা হয়।

কিন্তু তবুও, প্লে স্টোর আপনার মোবাইলে কাজ করছে না বা এই অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে নেই, তাহলে আপনি নীচের প্রক্রিয়াটি অনুসরণ করে সহজেই গুগল প্লে স্টোর ডাউনলোড করতে পারেন।

  1. প্লে স্টোর ডাউনলোড করতে, প্রথমে আপনাকে Google Chrome এ যেতে হবে এবং Search গিয়ে ‘Play Store APK Download’ লিখে Search করতে হবে।
  2. এখন আপনার সামনে সেরা 10টি ওয়েবসাইটের তালিকা আসবে। এর পর আপনাকে উপরে স্ক্রিন শট দেওয়া ‘https://m.apkpure.com‘ ওয়েবসাইট খুলতে হবে। আপনি চাইলে সরাসরি গুগলে ওয়েবসাইট Search করতে পারেন।
  3. ওয়েবসাইটটি খোলার সাথে সাথে আপনি প্লে স্টোরের Icon টি দেখতে পাবেন, যার নীচে ‘APK Download’ বোতামটি প্রদর্শিত হবে, এবং এটিতে ক্লিক করুন।
  4. এখন আপনার ডিভাইসে প্লে স্টোর অ্যাপ ডাউনলোড শুরু হবে। একবার ডাউনলোড করা সম্পূর্ণ হলে, এটি আপনাকে গুগল প্লে স্টোর ইনস্টল করার জন্য ‘Permission’ চাইবে।
  5. এর জন্য, আপনাকে আপনার ফোনের ‘settings’-এর ‘Security’ বিভাগ থেকে ‘Unknown Sources‘ Enable করতে হবে। এখন আপনার ডিভাইসে প্লে স্টোর অ্যাপ Automatically ইনস্টল হয়ে যাবে।

গুগল প্লে স্টোরে Account কীভাবে বানাবেন?

মোবাইল ফোনে গুগল প্লে স্টোর চালু করা খুবই সহজ, এর জন্য প্রাথমিকভাবে আপনার প্রয়োজন হবে গুগল অ্যাকাউন্ট বা জিমেইল আইডি। কারণ প্লে স্টোর গুগলের একটি পণ্য এবং গুগলের যেকোনো পণ্য ব্যবহার করার জন্য আপনার একটি জিমেইল আইডি অবশ্যই থাকতে হবে এবং এই জিমেইল আইডিটি আপনার প্লে স্টোর আইডির মতোই একটি।

গুগল প্লে স্টোরের একটি আইডি বানাতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

Step 1. প্রথমে আপনার মোবাইলে থাকা গুগল প্লে স্টোর app টি Open করুন।

Step 2. প্লে স্টোর খোলার পরে, আপনি এখানে Add on Account বিকল্পটি পাবেন এবং এটিতে ক্লিক করুন এবং create account বিকল্পটি বেছে নিন।

Step 3. এর পরে আপনার কাছে দুটি বিকল্প দেওয়া হবে, একটি আপনার ব্যবসার জন্য Bussiness Account এবং অন্যটি আমার নিজের জন্য Myself বিকল্প। এখন আপনাকে My Self বিকল্পে ক্লিক করে Next বাটনে ক্লিক করতে হবে।

Step 4. এখন আপনার যদি ইতিমধ্যেই একটি জিমেইল আইডি থাকে, তাহলে আপনি আপনার জিমেইল আইডি ব্যবহার করে প্লে স্টোরে লগইন করতে পারেন এবং যদি আপনার জিমেইল আইডি না থাকে, তাহলে Create Account এ ক্লিক করুন।

Step 5. এর পরে আপনাকে Fast Name এবং Last Name বিকল্পটি পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার নাম হয় Virat Kohli , তাহলে Fast Name এ Virat এবং Last Name এ Kohli লিখতে এবং এরপর Next বোতামে ক্লিক করুন।

Step 6. এর পরে, আপনি আপনার নিজের Date of Birth এবং Gender নির্বাচন করার পরে Next বোতামে ক্লিক করুন।

Step 7. এখন আপনাকে Username লিখতে হবে, যার মানে আপনি যেই ব্যক্তির নামে জিমেইল আইডি রাখতে চান, তাঁর নাম লিখুন। যেমন Username@Gmail.Com। এখানে আপনি আপনার পছন্দের ব্যবহারকারীর নাম পেতে পারেন বা নাও পেতে পারেন কারণ লক্ষ লক্ষ লোক Gmail Account ব্যবহার করে। Username তৈরী করার পরে Next বাটনে ক্লিক করে এগিয়ে যান।

Step 8. এখন আপনাকে একটি কঠিন পাসওয়ার্ড সেট করতে হবে, যা আপনি সহজেই মনে রাখতে পারেন এবং যা শক্তিশালীও হবে। একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে, আপনি নিম্নলিখিত কিছু বিষয়গুলি অনুসরণ করতে পারেন। যেমন –

  • পাসওয়ার্ড কমপক্ষে 8 সংখ্যার হতে হবে।
  • পাসওয়ার্ডে একটি বড় অক্ষর ব্যবহার করুন।
  • পাসওয়ার্ডে অন্তত একটি চিহ্ন (যেমন @,#,$,%) ব্যবহার করুন।
  • পাসওয়ার্ডে অন্তত একটি নম্বর ব্যবহার করুন।

Step 9. এখন আপনি আপনার মোবাইল নম্বরটি লিখুন। আপনি মোবাইল নম্বরটি না দিয়েও গুগল প্লে স্টোর আইডি তৈরি করতে পারেন, তবে আপনি যদি কখনও পাসওয়ার্ড ভুলে যান তবে আপনি সহজেই মোবাইল নম্বরের সাহায্যে যেকোনো সময় পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

Step 10. এরপরে আপনাকে মোবাইল নম্বরটি যাচাই করার জন্য আপনার ফোনে একটি 6 ডিজিটের ভেরিফিকেশন কোড আসবে, সেই কোডটি প্রবেশ করুন এবং Verify এ ক্লিক করুন। এবং আপনি ব্যাকআপের জন্য Google Drive সক্ষম করতে পারেন ৷

Step 11. অবশেষে এখন আপনি Terms and Conditions স্বীকার করার পরে, I Agree বিকল্পটিতে ক্লিক করুন এবং এর পরে আপনার প্লে স্টোর আইডি তৈরি হয়ে যাবে।

গুগল প্লে স্টোরের জনপ্রিয় Product

Mobile Application

আপনি গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। প্লে স্টোরে প্রায় 3.48টি বিভিন্ন ক্যাটাগরির অ্যাপ্লিকেশান উপলব্ধ রয়েছে যা আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ডাউনলোড করতে পারেন। ব্যবহারকারীরা তাদের পছন্দসই বিভাগের অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন।

Game

বর্তমান সময়ে স্মার্টফোন ব্যবহারকারীদের প্রথম পছন্দ হলো গেমস খেলা। গুগল প্লে স্টোরে বিভিন্ন ধরণের জনপ্রিয় গেম পাওয়া যায় এবং তাঁর মধ্যে আপনি নিশ্চয়ই অনেকগুলি গেম খেলেছেন। প্লে স্টোরের এই সমস্ত গেমগুলিকেও বিভিন্ন ক্যাটাগরি অনুসারে ভাগ করা হয়েছে, যাতে ব্যবহারকারীরা সহজেই তাদের পছন্দের গেমটি খুঁজে পেতে পারেন। আপনি শুধুমাত্র Android মোবাইলে গুগল প্লে স্টোরের গেমগুলি খেলতে পারবেন।

Movie and TV Show

আজকের সময়ে প্রতিটি বিনোদন দেখতে পছন্দ করে থাকে। গুগল তাঁর গুগল প্লে স্টোরে বিভিন্ন ধরণের বলিউড, হলিউড মুভি, টিভি শো ইত্যাদিও সরবরাহ করে। গুগল প্লে স্টোরে, আপনি মুভিগুলির জন্য একটি পৃথক category পাবেন।

প্লে স্টোরে, আপনি Top সেলিং, নতুন রিলিজ, স্টুডিও এবং জেনারের ভিত্তিতে সিনেমা এবং টিভি শো ব্রাউজ করতে পারেন। কিন্তু আপনাকে মুভি বা টিভি শো দেখার জন্য অর্থ প্রদান করতে হবে।

Music

মিউজিক সবাই পছন্দ করে, গুগলও এটা খুব ভালো বোঝে, তাই গুগল প্লে স্টোরে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য মিউজিকের ফিচারটি উপলব্ধ করেছে।

আপনি গুগল প্লে স্টোরে সারা বিশ্বের যেকোনো ধরনের গান সার্চ করতে পারেন, সেইসাথে আপনার প্রিয় গায়কের গানও সার্চ করতে পারেন। এবং আপনি আপনার পছন্দের গান কিনতে পারেন।

তবে একটা কথা মনে রাখবেন যে আপনি শুধুমাত্র Google Play Store থেকে কেনা গানগুলি Google Play Music-এর মাধ্যমে শুনতে পারবেন, তাই এই অ্যাপটি আপনার মোবাইলেও প্রয়োজনীয়।

E-book and Audiobook

প্লে স্টোরের পরিষেবা এখনও শেষ হয়নি, প্লে স্টোরে পড়তে আগ্রহী ব্যবহারকারীদের জন্য ইবুক এবং অডিওবুকের সুবিধাও রয়েছে। আপনি Google Play Store থেকে বিভিন্ন বিভাগের ইবুক এবং অডিওবুক কিনতে পারেন এবং তারপরে আপনি আপনার কাজগুলি করার সময়ও বইটির অডিও শুনতে পারেন।

কিন্তু গুগল প্লে স্টোর থেকে কেনা বই পড়তে বা শোনার জন্য আপনার স্মার্টফোনে গুগল প্লে বুক অ্যাপ্লিকেশন থাকা প্রয়োজন।

Install হওয়ায় অ্যাপ্লিকেশন কীভাবে Update করবেন

এখন আপনি অবশ্যই প্লে স্টোর অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে শিখেছেন, কিন্তু আপনি কি এটি আপডেট করতে চান। যদি হ্যাঁ, তাহলে আপনি আমাদের দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে বিনামূল্যে আপনার প্লে স্টোর আপডেট ডাউনলোড করতে পারেন।

  • প্রথমে আপনার প্লে স্টোরটি খুলুন।
  • সেখানে আপনি বাম পাশে একটি মেনু দেখতে পাবেন এবং এটিতে ক্লিক করুন।
  • ক্লিক করলে, আপনি My Apps & Games এর অপশন দেখতে পাবেন, সেটিতে ক্লিক করুন।
  • এর পরে আপনাকে পরবর্তী ধাপে Update All Option-এ ক্লিক করতে হবে।
  • আপডেট অল বোতামে ক্লিক করলে, আপনি অ্যাপ অনুমতির বিকল্প পাবেন। সেই বোতাম টিপুন।
  • এখন আপনার অ্যাপ আপডেট হতে শুরু করবে এবং আপডেট করার পর আপনি সেই অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন।

আজ আমরা কি শিখলাম

নমস্কার বন্ধুরা, আপনাদের সকলকে digitalprithibi.com ব্লগটিতে স্বাগত।আজ আমরা কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ ভাগ প্লে স্টোর সম্পর্কে সকল তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আপনাদের এই আর্টিকেলটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন এবং কোনো প্রশ্ন থাকলে নীচে কমেন্ট করুন।

Share the article

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *