ইংরেজি শেখার সহজ উপায় Apps (Top 10)

ইংরেজি শেখার সহজ উপায় Apps – আপনারা কি বাড়িতে বসে একটি স্মার্টফোনে apps এর মাধ্যমে ইংরেজি ভাষা শেখার উপায় এর খোঁজ করছেন, তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আমরা আজকের এই নির্বন্ধটির মাধ্যমে বলেছি, ১০টি জনপ্রিয় ইংরেজী ভাষা শিক্ষার App এর কীভাবে ইংরেজি শিখবেন। যার দ্বারা আপনি ঘরে বসেই স্মার্টফোনের মাধ্যমে পাশ্চাত্যের এই ভাষাটি সহজেই শিখে নিতে পারেন।

বর্তমানে আপনি যদি নিজের কর্মক্ষেত্রে আরও বেশি উন্নতি করতে হলে এখনকার সময়ে ইংরেজি ভাষা শেখা খুবই প্রয়োজনীয়। আপনি বিশ্বের যেখানেই যান ইংরেজি ভাষাটি শুনতে পাবেন। আপনি যদি ইংরেজিতে কথা বলেন, আপনি যেখানেই যান সেখানে লোকেরা আপনাকে সম্মান এবং কর্মক্ষেত্রে সুযোগ বাড়বে, কিন্তু আপনি যদি পরিবর্তে অন্য ভাষায় কথা বলেন তবে আপনি ততটা ছাপ ফেলবেন না। এজন্য আপনার জন্য ইংরেজি শেখার পাশাপাশি আরও তথ্য থাকা প্রয়োজন যা আপনি সেরা লার্নিং অ্যাপের সাহায্যে পেতে পারেন।

ইংরেজি শেখার সহজ উপায় Apps (Top 10)

১.Duolingo

ঘরে বসে বিনামূল্যে ইংরেজি শেখার সবথেকে জনপ্রিয় App গুলোর মধ্যে Duolingo অন্যতম। এখানে উপভোক্তারা Game খেলার মাধ্যমে খুব সহজসরল ভাষায় ইংরেজি শিখতে পারবেন।

এই Duolingo App টি সারা বিশ্বজুড়ে ইংরেজি ও অন্যান্য ভাষা শেখার মাধ্যম, এটি Google Play store এ উপলব্ধ রয়েছে।যেখানে ১০ কোটিরও বেশি ডাউনলোড এবং ৪.৭ ষ্টার রেটিংও আছে।

২.Cambly English Teacher

Cambly App হলো সারা পৃথিবীজুড়ে ইংরেজি শিক্ষার একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। যেখানে আপনারা ওয়ান টু ওয়ান কথাবার্তায় ইংরেজী ভাষা শিখতে সাহায্য করে থাকে। যে সমস্ত লোকজন একা একা ইংরেজি ভাষা শিখতে অসুবিধা হয়,তাঁদের জন্য প্ল্যাটফর্মটি খুবই উপকারী। কিন্তু আপনাকে Cambly প্ল্যাটফর্মটি ব্যবহারের জন্য কিছু অর্থ খরচ করতে হবে।

৩.Cake App

আপনারা যদি কোনো ব্যস্ততার কোনো কোর্স বা App এ অধিকমাত্রায় সময় দিতে পারছেন না। তাঁরা প্লে স্টোরের জনপ্রিয় Cake English Learning App টির ব্যবহার করতে পারবেন।

এখানে আপনারা ২১ দিনের ইংলিশ লার্নিং চ্যালেঞ্জ নিতে পারেন। যার মধ্যে ২১ দিন App টি ১০ টি Short Video এর মাধ্যমে খুব সহজসরলভাবে ইংলিশ শেখানোর চেষ্টা করে।যা আপনার বেসিক ইংলিশ শেখার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করে।

৪.Hello English

Hello English App হলো সহজে ইংরেজি শেখার জন্য অন্যতম সেরা উপায়। এখানে আপনি বিনামূল্যে Lesson এর দ্বারা ইংরেজি শিখিয়ে থাকে। এটির সবথেকে বড় বৈশিষ্ট্য হলো Hello English App টি ইন্টারনেট না থাকা অবস্থাটিও ব্যবহার করতে পারবেন। প্লেস্টোরে এই app টিতে ১ কোটিরও বেশি ডাউনলোড রয়েছে।

৫.Bussu App

Bussu এর মাধ্যমে আপনারা বিশ্বের যেকোনো জায়গা থেকে ইংরেজি শিখতে ,বলতে এবং লিখতে বড়ই সাহায্য করে থাকে। এছাড়াও এখানে লাইভ টেলিকাস্ট করে english শেখানোর ব্যবস্থাও আছে। তাই এটি আপনার অবশ্যই একবার অন্তঃতপক্ষে ব্যবহার করা দরকার।

6.Memrise App

আমাদের মধ্যে বেশিরভাগই কর্ম ব্যস্ততার জন্য ইংরেজি শিখতে সময় পান না। তাঁরা Memrise App এর উপযুক্ত ব্যবহার করে ১ মাসের মধ্যে ইংরেজিতে কথাবার্তা বলতে পারবেন। এটিতে ভিডিও মাধ্যমে ইংরেজি শেখানোর চেষ্টা করা হয়ে থাকে। যা অনেকাংশে খুবই সহজসরল উপায়ে শেখানো হয়।

7.Elsa Speak Apps

Elsa Speak Apps হলো সেই সমস্ত লোকজনদের জন্য যারা ইংরেজি কথা বলার ধারণটি ঠিক বা শিখতে চান। তাই এটিকে একটি Best English Pronunciation App বলা হয়।

এই App টির মাধ্যমে আপনারা নিজের কর্মক্ষেত্রে বা দৈনিক জীবনযাত্রার ক্ষেত্রে ইংরেজি ভাষা শিখে কাজে লাগাতে পারবেন। এলসা স্পিক নামের এক ব্যক্তি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর দ্বারা ২০১৬ সালে App টি চালু করেছিলেন।বর্তমানে ১০ কোটিরও বেশি মানুষ Elsa Speak Apps স্মার্টফোনে ব্যবহার করেছেন।

৮. Engvarta App

যদি আপনার ইংরেজি খুব ভালো না হয় এবং আপনি উন্নতি করতে চান, তাহলে আপনি EngVarta অ্যাপ ব্যবহার করতে পারেন যা হল সেরা ইংরেজি শিখনে কা তরিকা। এই অ্যাপটিতে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অন্য কোনও অ্যাপে পাবেন না। আপনি যদি চাকরির ইন্টারভিউ বা প্রতিযোগিতামূলক প্রবেশিকা পরীক্ষার ইন্টারভিউ দিতে যাচ্ছেন, তাহলে আপনাকে খুব ভালো ইংরেজি শিখতে হবে এবং এই অ্যাপটি আপনাকে সেটা করতে সাহায্য করবে।

৯.Mondly Languages App

Mondly Languages ​​ইংরেজি শেখার জন্য খুবই জনপ্রিয় একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার ভাষা বাংলা থেকে ইংরেজি শিখতে পারবেন। এই অ্যাপটি আপনাকে শুধুমাত্র ইংরেজি নয়, অন্যান্য 33টি ভাষাও শিখতে সাহায্য করতে পারে। আপনি যদি ইংরেজির “A ” অক্ষরটিও জানেন না, তাহলেও Mondly Languages অ্যাপটির দ্বারা ইংরেজি শিখতে সাহায্য করতে পারে। 

১০ Learn English Phrases

Learn English Phrases হল ইংরেজি ভাষা শেখার অন্যতম সেরা অ্যাপগুলির মধ্যে একটি, এবং আপনি যদি পুরোপুরি ইংরেজি শিখতে চান তবে আপনি এটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি ব্যবহার করা খুবই সহজ এবং এতে কিছু মজার বৈশিষ্ট্য রয়েছে যা আপনার জন্য ইংরেজি শেখা সহজ করে তুলবে। আপনি ইংরেজি শেখার সময় আপনার নিজের ভয়েস রেকর্ড করতে এবং শুনতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। 

Share the article

Leave a comment